২৬ নং ওয়ার্ডে নব আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন

সময়: 8:06 am - July 16, 2020 | | পঠিত হয়েছে: 276 বার
পরিছন্ন কর্মীদের নিরাপত্তার রেখে. ২৬ নং ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডে নব আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। এ বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গতকাল রাত নয়টার দিকে ২৬ নং ওয়ার্ড (অঞ্চল-৩) এলাকায় এ কার্যক্রম উদ্বোধন করা হয়। এই বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম মেয়রের অনুমতিতে উদ্বোধন করেন ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব হাসিবুর রহমান মানিক।

নব আঙ্গিকে বর্জন ব্যবস্থা কার্যক্রম উদ্বোধনের সময় মানিক বলেন, ইতিমধ্যে মেয়র সাহেব বর্জন ব্যবস্থা কার্যক্রম উদ্বোধন করেছেন। সেই ধারাবাহিকতায় ২৬ নং ওয়ার্ডে যারা আমাদের পরিচ্ছন্নকর্মীরা আছে যারা এটা সঙ্গে সংযুক্ত আছেন সবাইকে আমি আমার পক্ষ থেকে অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই। আজকের এই কর্মসূচি অনুযায়ী ঢাকা দক্ষিণের প্রতিটি ওয়ার্ডে ইতিমধ্যে কর্মসূচি উদ্বোধন হতে যাচ্ছে। আমরা আজ উদ্বোধন করেছি।

তিনি বলেন, আমি মনে করি যখন গাড়ি চলাচল বন্ধ থাকবে রাত বারোটার পর থেকে আমরা পরিচ্ছন্ন অভিযানে নামবো এবং সকাল ৬ টার মধ্যে আমরা রাস্তাঘাট পরিষ্কার করবো, যাতে করে আমাদের পরিচ্ছন্ন কর্মীরা বা কর্মকর্তারা যাতে কোন ভাবে ক্ষতিগ্রস্ত না হয়। সে বিষয়টি লক্ষ্য রেখে আমাদের কাজ করতে হবে।

তিনি বলেন, আমাদের ঢাকা শহরকে যারা রাত দিন পরিশ্রম করে পরিচ্ছন্ন রাখে তাদের অগ্রাধিকারের প্রেক্ষিতে যাতে আমার ওয়ার্ডের মানুষ শান্তিতে বসবাস করতে পারে সে দিকে চিন্তা করে আমাদের সবদিক বিবেচনা করে কাজ করতে হবে। তাই আমি মনে করি আপনাদেরকে সুস্থ থেকে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে হবে। যেহেতু আমরা করোনাভাইরাস আক্রান্ত হয়েছি। সেই বিষয় ও মাথায় রাখতে হবে। এই পরিবেশে শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বের প্রায় রাষ্ট্রে এর প্রভাব পড়েছে।

তিনি বলেন, এই দুর্যোগ মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী মার্চের শুরু থেকেই সাধারণ মানুষের কথা চিন্তা করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। আমিও প্রধানমন্ত্রীর নির্দেশনা পালন করে যাচ্ছি এবং আপনাদের মানুষের পাশে থাকার চেষ্টা করছি যাতে কারোর কোন অসুবিধা না হয়।

মানিক বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ২০১৫ সালের আগে অনেক অপরিচ্ছন্ন ছিল। ২০১৫ সালে নির্বাচিত হওয়ার পর ঢাকা সিটি কর্পোরেশনকে একটি পরিচ্ছন্ন এলাকা হিসেবে গড়ে তুলেছি। সেই ধারাবাহিকতায় আজ আমি দ্বিতীয়বার কাউন্সিলর নির্বাচিত হয়ে এলাকার উন্নয়নের জোয়ার অব্যাহত রেখেছে। এর আগের মেয়রের নেতৃত্বে ২৬ নং ওয়ার্ডকে একটি মডেল হিসেবে গড়ে তুলেছে।

মানিক আরো বলেন, সেই ধারাবাহিকতায় বর্তমান আমাদের মাননীয় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নেতৃত্বে দক্ষিণ সিটি কর্পোরেশনের উন্নয়নের জোয়ার চলমান থাকবে। এ শহরকে একটি মডেল শহর হিসেবে গড়ে তুলবো আমরা ইনশাল্লাহ।

তিনি বলেন, আমরা নিয়ম নীতি মেনেই ঢাকাবাসীকে যেভাবে সুবিধা দেওয়া যায় সেই ভাবে কাজ করবো। এবং আপনাদেরকে সবার সব অধিকার অক্ষুন্ন রেখে কাজ করতে হবে আমাদের এই ঢাকা শহর পরিচ্ছন্ন রাখার জন্য। আমি মনে করি দিনের বেলাতে আমরা যখন ঘুরাঘুরি করি অনেকে ময়লা রাস্তার মাঝে ফেলে দেয়! সেটি না করে যদি নিজের শহরকে পরিচ্ছন্ন রাখার জন্য ময়লা বক্সে ময়লাটি রাখি অথবা নির্দিষ্ট জায়গায় ফেলি তাহলে আমাদের শহর সবসময় পরিচ্ছন্ন থাকবে। আগে আমাদের সচেতন হতে হবে।

পরিচ্ছন্ন কর্মীদের উদ্দেশ্যে মানিক আরো বলেন, আপনারা রাত থেকে সকাল পর্যন্ত অনেক কষ্ট করে রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন। আমি নিজে রাত জেগে দেখেছি আপনারা যে পরিশ্রম করেন আমি সব সময় আপনাদের পাশে আছি আপনাদের সুবিধা অসুবিধা আমাকে জানাবেন। আমার পরিচ্ছন্ন কর্মীরা বাসাবাড়ি থেকে যখন ময়লা-আবর্জনা, পরিষ্কার করেন, রাস্তাঘাট পরিষ্কার করেন,ও ড্রেন পরিস্কার করে থাকে তারা অত্যন্ত সহনশীলতার মধ্যে কাজ করেন। এজন্য তাদেরকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, পরিচ্ছন্ন কর্মীদের সকল সমস্যায় এগিয়ে আসার চেষ্টা করব। তাছাড়া আমি পরিচ্ছন্ন কর্মীদের সব সময় পাশে আছি ইনশাল্লাহ থাকবো।

বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধনের সময় মানিক নিজে রাস্তার পরিষ্কারের কাজ করেন।

বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল ৩ এর কর্মকর্তা বিকাশ চন্দ্র দাস, বর্জ্য ব্যবস্থাপনার সাধারণ সম্পাদক আব্দুল লতিফ, ওর্যাড সচিব জাকির হোসেন, শাহ আলম সহ ৫৬ জন পরিচ্ছন্ন কর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডের পরিচ্ছন্ন কর্মী ছিল ৯১ জন। এরমধ্যে: ট্রাকে ছিল ৮ জন, ড্রেনে ছিল ২২ জন, কম্পেটরে ছিলো ৩ জন, মার্কেটে ছিল ৫ জন, কনটিনরে ছিলো ৮ জন, আর বাকি (৪৫) সব জন সুইপিং এ কর্মরত ছিল।

আজ এ বর্জ্য ব্যবস্থাপনা উদ্বোধনের সময় সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডে ৫৪ পরিচ্ছন্নকর্মী উপস্থিত ছিলেন। যা আগের তুলনায় ৩৫ জন পরিচ্ছন্নকর্মী কম।

৯১ জন পরিচ্ছন্নকর্মী কমিয়ে ৫৪ জন পরিচ্ছন্নকর্মী আনা হয়েছে এমন প্রশ্নের জবাবে দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তা বিকাশ চন্দ্র দাস বলেন, সিটি কর্পোরেশনের উন্নয়নের লক্ষ্যে মাননীয় মেয়র পরিচ্ছন্ন কর্মীদের অন্যান্য এলাকায় বিভক্ত করে দিয়েছেন। যে কারণে পরিচ্ছন্নকর্মীর কিছুটা সংকটে পড়েছে এ ওয়ার্ডের।

তিনি বলেন, আপাতত পরিচ্ছন্ন কর্মীর কিছুটা সংকটে থাকার কারণে যাথাযথ পরিচ্ছন্ন কর্মী মোতায়েন করা সম্ভব হচ্ছে না। তবে এই ওয়ার্ডে আরো কিছু পরিচ্ছন্ন কর্মীর প্রয়োজন।

 

ভোরের পাতা/ভিআর

এই বিভাগের আরও খবর