বাংলাদেশি পণ্য নিচ্ছে না ভারত, নষ্ট হচ্ছে রফতানি সামগ্রী

সময়: 12:31 pm - July 2, 2020 | | পঠিত হয়েছে: 90 বার
বাংলাদেশি পণ্য নিচ্ছে না ভারত, নষ্ট হচ্ছে রফতানি সামগ্রী

বেনাপোল : অঘোষিতভাবে ভারত বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন। বাংলাদেশি পণ্য গ্রহণ না করা পর্যন্ত ভারতের সব পণ্য গ্রহণ বন্ধ থাকবে। বেনাপোল চেকপোস্ট এলাকায় ভারতে রফতানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় রোদ-বৃষ্টিতে ভিজে পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়া গত ৩ মাসে ভারতের সাথে রফতানি বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে ২ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (২ জুলাই) দ্বিতীয় দিনের মতো ব্যবসায়ী সংগঠনগুলো ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। এতে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শতশত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে আছে বেনাপোলের ওপারে ভারতের পেট্রোপোল বন্দরে।

জানা গেছে, বেনাপোল বন্দরে আটকা পড়েছে ৫০০ ট্রাক রফতানি বোঝাই পণ্য। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ ৩ মাস বন্ধ থাকার পর গত ৭ জুন বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারত। ভারত সরকার ও সেদেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে রফতানির অনুমতি দিলেও বাংলাদেশি রফতানি পণ্য ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছেনা।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করছে না। ফলে বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন ভারত থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় চলমান পরিস্থিতি নিয়ে বেনাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো স্থানীয় সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশন মিলনায়তনে জরুরি সভা হয়।

এদিকে, বৃহস্পতিবার ভারত থেকে কোন আমাদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি। বাংলাদেশি রফতানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অংকের ট্রাক ডেমারেজ গুনতে হচ্ছে বাংলাদেশি রফতানি কারকদের।

বেনাপোল কাস্টমস এর সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, আজ দ্বিতীয় দিনের মত আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে ভারত থেকে। বন্দর ব্যবহারকারী সংগঠন গুলো বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে গতকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দেয়। তবে বেনাপোল বন্দর ও কাস্টমস হাউসে কাজকর্ম চলছে স্বাভাবিক।

বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন কবীর তরফদার জানান, বাংলাদেশি রফতানি পণ্য ভারত গ্রহণ না করার প্রতিবাদে বাংলাদেশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন গতকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। বন্দর থেকে পণ্য ডেলিভারী অব্যাহত আছে। ওপারে শতশত আমদানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে যত্রতত্র। বেনাপোল বন্দর এলাকায় ৪/৫’শ রফতানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে।

এই বিভাগের আরও খবর