প্রধানমন্ত্রীকে পিএইচডি ডিগ্রি দিতে ঢাবিতে জাবি অধ্যাপকের চিঠি

সময়: 7:25 am - May 18, 2023 | | পঠিত হয়েছে: 84 বার
প্রধানমন্ত্রীকে পিএইচডি ডিগ্রি দিতে ঢাবিতে জাবি অধ্যাপকের চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তিনটি বইয়ের প্রকাশনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক পিএইচডি ডিগ্রি দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক।

বুধবার (১৭ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আক্তারুজ্জামান বরাবর এক চিঠিতে এ আবেদন জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক ও ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ড. ফরিদ আহমেদ।

চিঠিতে বলা হয়, ১৭ মে ১৯৮১ সালে জাতির পিতার কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বাংলার বুকে ফিরে আসেন। এই দিন বাংলার রাজনীতিতে চলমান খরার অবসান ঘটে; বসন্তের সুবাতাস বইতে থেকে। জাতি নতুন করে আশায় বুক বাঁধে, স্বপ্ন দেখে গণতন্ত্র ও মুক্তির। সেই মহান নেত্রী বিগত দিনগুলোতে দেশকে দিয়েছেন উন্নয়ন এবং জাতিকে দিয়েছেন বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াবার শক্তি। তিনি আমাদেরকে দিয়েছেন অমূল্যবান ঐতিহাসিক সম্পদ বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’ গ্রন্থসমূহ। বিশ্ববিদ্যালয়ের জ্ঞান চর্চায় মাননীয় প্রধানমন্ত্রীর এই অবদানের স্বীকৃতি স্বরূপ জাতির পিতার সুযোগ্য কন্যা গণতন্ত্র ও মুক্তির দূত শেখ হাসিনাকে সম্মানসূচক পিএইচডি দেয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট আবেদন জানাচ্ছি।

বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক ড. ফরিদ আহমেদ বলেন, বঙ্গবন্ধুর যে লেখা; এই লেখাগুলো এক নতুন দিগন্তের দিক উন্মোচিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লিখাগুলোর পান্ডুলিপি উদ্ধার, সংরক্ষণ ও প্রকাশনা অনেক বড় চ্যালেঞ্জিং ছিল। সে চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাদের ঐতিহাসিক দলিলটি উপহার দিয়েছেন। তাই আমার মনে হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে তিনি সম্মানসূচক পিএইচডি ডিগ্রি প্রাপ্য। আমি আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে আবেদনের চিঠিটি তুলে দিয়েছি। আশা করছি তিনি যথাযথ ব্যবস্থা নেবেন।

এদিকে চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি নিজস্ব রীতিতে চলে। এটি একটি একাডেমিক বিষয়। একটি আবেদন পেয়েছি। এটি সুন্দর উপলব্ধি।

এই বিভাগের আরও খবর