নিষিদ্ধ হচ্ছেন চমক! নাটকের সিন্ডিকেটসহ নানা অনিয়মের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে ডিরেক্টরস গিল্ড

সময়: 5:55 am - August 21, 2023 | | পঠিত হয়েছে: 66 বার
নিষিদ্ধ হচ্ছেন চমক! নাটকের সিন্ডিকেটসহ নানা অনিয়মের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে ডিরেক্টরস গিল্ড

বিনোদন: ছোট পর্দার তরুণ অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ইস্যু ‘শেষ হইয়াও হইলো না শেষ’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্পের সঙ্গার মতোই শেষ থেকে ফের এ ইস্যুটি সামনে আসছে। চমকের বিরুদ্ধে সম্প্রতি একটি নাটকের শুটিং সেটে দুর্ব্যবহারের অভিযোগ ওঠে। জ্যেষ্ঠ অভিনেতা ফখরুল বাসার মাসুম ও নির্মাতা আদিফ হাসানসহ ইউনিটের সবার সঙ্গে যে আচরণ করেছেন তা অভিনেত্রী চমকের ভুল ছিল এবং পরবর্তী সময়ে বিভিন্ন সাক্ষাৎকারে অভিনেতা আরশ খানের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন হিসেবে প্রমাণিত হয়।

গত ১৩ আগস্ট (রোববার) সমস্যা সমাধানে একসঙ্গে আলোচনায় বসে নাটকপাড়ার তিন অভিভাবক সংগঠন টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব), ডিরেক্টরস গিল্ড ও অভিনয় শিল্পী সংঘ। চমককে শাস্তি হিসেবে ক্ষমা চাওয়া ও আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়। ১৪ আগস্ট (সোমবার) রাতে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সভায় নেওয়া সিদ্ধান্তের কথা জানায় অভিনয় শিল্পী সংঘ।

কিন্তু টেলিভিশন নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড এটা মানতে নারাজ। তারা চমককে তিনমাসের নিষিদ্ধের সিদ্ধান্তসহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক নেতা নিউজজিকে জানিয়েছেন। সোমবার (২১ আগস্ট) সংগঠনটির অফিসে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে জানানো হবে।

সূত্রটি জানায়, পরিচালকরা চমককে নিয়ে কাজ করার অনাগ্রহ জানিয়েছেন। তাই বিষয়টি আমরা সাংগঠনিকভাবে সিদ্ধান্ত নিয়েছি৷ তাকে নিয়ে আগামী তিনমাস কোনো নির্মাতা কাজ করবেন না। এ সিদ্ধান্ত অমান্য করে যদি কোনো ডিরক্টরস গিল্ডের সদস্য কাজ করেন তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হবে। চমকের ব্যবহারে অনেক নির্মাতাই বিরক্ত। গত ৪ আগস্ট যে নাটকে এই অনাঙ্ক্ষিত ঘটনাটি ঘটেছে সেই নাটকের ক্ষতিপূরণ দিতে হবে এবং থানার সাধারণ ডায়েরি তুলে নিতে হবে চমককে। এসব সাংগঠনিক সিদ্ধান্ত যদি তিনি অমান্য করেন তাহলে আরও কঠোর ভূমিকা নেবে ডিরেক্টরস গিল্ড। আজীবন নিষিদ্ধও হতে পারেন তিনি।

এছাড়াও কিছুদিন আগে চায়ে চিনি কম হওয়ায় প্রোডাকশন বয়ের গায়ে গরম চা ঢেলে দেয়ার অভিযোগ উঠেছিল অভিনেতা শামীম হাসান সরকারের বিরুদ্ধে। দোলন চাঁপা শুটিং হাউসে নির্মাতা আদিবাসী মিজানের শুটিং সেটে এ ঘটনা ঘটে। সেসময় বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছিল। তখন বিষয়টি টাকা দিয়ে ধামাচাপা দেওয়া হয়। পুনরায় বিষয়টি এ সংবাদ সম্মেলনে সামনে আসছে বলে সূত্রটি জানায়।

নিষেধাজ্ঞা অমান্য করে কাজ করায় উঠতি অভিনেত্রী জেবা জান্নাতের বিষয়টিও এদিন আলোচনায় আসার কথা রয়েছে। এছাড়াও শুটিং সেটে কাজের সুন্দর পরিবেশসহ আরও দশটির মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানানো হবে।

সূত্রটি আরো জানায়, শামীম হাসান সরকারের বিষয়টিও সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হবে। একজনের শরীরে চা ঢেলে দিয়ে হাতে একটা টাকা ধরিয়ে দিয়ে রেহাই পাবে তা তো হবে না। এসব অনিয়ম তো মানা যাবে না। বর্তমানে অনেক শিল্পীই স্ক্রিপ্টে নাকগলান। আবার অনেকেই সিন্ডিকেট করে কাজ করছেন। নাটকের সিন্ডিকেট ভাঙতে হবে। এরকম গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্তর কথা জানানো হবে। দিনদিন শুটিং সেটে নানা ধরনের অনিয়ম বেড়েই চলছে। এসব বন্ধ করে কাজের সুন্দর পরিবেশ তৈরি করার জন্য আমরা বেশকিছু পদক্ষেপ নিয়েছি।

ডিরেক্টরস গিল্ডের এসব সিদ্ধান্তে টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব) ও অভিনয় শিল্পী সংঘ বাদে অন্য যেসব নাটকের সংগঠন রয়েছে সবাই সমর্থন করে সংবাদ সম্মেলনে অংশ নিচ্ছে বলে জানা গেছে।

তবে বিষয়টি নিয়ে ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর আগাম কথা বলতে রাজি হননি। সংবাদ সম্মেলনে তাদের সাংগঠনিক সিদ্ধান্তের কথা জানাবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, তরুণ অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ হয়েছিলেন। ২০২০ সালে অভিনয়ে নাম লেখান তিনি। বেশ অল্প দিনেই ছোট পর্দার পরিচিত মুখ হয়ে উঠেছেন তিনি। এই চমক কিন্তু ডাক্তারও। এমবিবিএস কোর্স শেষ করেছেন ময়মনসিংহের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ থেকে।

এই বিভাগের আরও খবর