রাশিয়া-ইউক্রেন খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ আরও বাড়লো

সময়: 7:21 am - May 18, 2023 | | পঠিত হয়েছে: 64 বার
রাশিয়া-ইউক্রেন খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ আরও বাড়লো

ঢাকা: কৃষ্ণসাগর বন্দর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ আরও বেড়েছে। চুক্তিটির মধ্যস্থতাকারী তুরস্ক বিষয়টি নিশ্চিত করেছে। বৃহস্পতিবার (১৮ মে) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জানিয়েছেন, কৃষ্ণসাগরে ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্য চুক্তির মেয়াদ আরও ২ মাস বেড়েছে। দুই দেশই এতে সম্মতি দিয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের বন্দর থেকে খাদ্যপণ্যবোঝাই জাহাজ কৃষ্ণসাগর দিয়ে আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে যাবে। আরও ৬০ দিন এ কার্যক্রম নির্বিঘ্নে চলবে।

১৮ মে এ চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এর আগে এর বৃদ্ধি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। নিজেদের পণ্য রপ্তানি ব্যাহত হওয়ার অযুহাতে এ থেকে সরে যাওয়ার হুমকি দেয় রাশিয়া।

মস্কো আরও অভিযোগ করে, এ চুক্তির সদ্ব্যবহার করে যুদ্ধের জন্য অস্ত্র আমদানি করছে ইউক্রেন।

তবে শেষমেষ চুক্তিটির পুনর্নবায়ন হয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস একে স্বাগত জানিয়েছেন।

কৃষ্ণসাগরের এ ট্রানজিটকে বিশ্বের রুটির ঝুড়ি বলা হয়। এখান দিয়ে ইউক্রেন ও রাশিয়া থেকে যাওয়া বিপুল পরিমাণ খাদ্যশস্যের ওপর নির্ভর করে বিশ্বের বহু দেশ।

তবে যুদ্ধ শুরু হওয়ার পর কৃষ্ণসাগর অবরোধ করে রাশিয়া। এতে পণ্যবাহী কোনো জাহাজ ইউক্রেনের বন্দর থেকে বের হতে পারেনি। ফলে বিশ্বজুড়ে খাদ্যসংকট তৈরি হয়।

পরে আফ্রিকার কিছু দেশে জরুরি অবস্থা ঘোষণা করে। এরপরই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেন আলোচনায় বসে। সেখানে খাদ্যশস্যের চুক্তি হয়।

উভয় দেশই জানায়, ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্যবোঝাই জাহাজ কৃষ্ণসাগর দিয়ে যাতায়াত করতে পারবে। এক্ষেত্রে কেউ বাধার সৃষ্টি করবে না।

এই বিভাগের আরও খবর