পিরিয়ডকালে ছুটির সঙ্গে বেতনও পাবেন নারীকর্মীরা

সময়: 9:08 pm - October 23, 2021 | | পঠিত হয়েছে: 152 বার
পিরিয়ডকালে ছুটির সঙ্গে বেতনও পাবেন নারীকর্মীরা

ঢাকা: প্রতি চন্দ্রমাস পরপর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে তাকেই ঋতুচক্র বলে।

মাসিক ঋতুস্রাব বা পিরিয়ড মেয়েদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কেননা মাসিক নিয়মিত ও সঠিকভাবে হওয়ার অর্থ হচ্ছে সে নারী সন্তান ধারণে সক্ষম। এক সময়ে মাসিককে অপবিত্র ও নোংরা বলে মনে করা হত। এই দৃষ্টিভঙ্গী অনেকটা পরিবর্তন হলেও এখনো এ নিয়ে মেয়েদের এবং মায়েদের মধ্যে অনেক ভুল ধারনা বিদ্যমান।

এমনই প্রেক্ষাপটে নিজেদের নিয়ম-নীতিতে এবার পরিবর্তন আনল সুইগি নামে ভারতের জনপ্রিয় অনলাইন ফুড ডেলিভারি সংস্থা। নারীকর্মীদের জন্য ঋতুকালীন ছুটির ঘোষণা করল সংস্থাটি।

মাসের ওই দিনগুলোর কষ্টটা প্রত্যেক নারী ভালোকরেই জানেন। অথচ বেশিরভাগ কর্মক্ষেত্রেই নারীদের জন্য এই দিনগুলোতে কোনও আলাদা ছুটির ব্যবস্থা থাকে না। সেই অচলায়তনেই এবার বদল আনল ফুড ডেলিভারি সংস্থা সুইগি।
সম্প্রতি এক বিবৃতিতে সুইগি জানিয়েছে, প্রতি মাসে ২ দিন ‘বিনা প্রশ্নে’ ছুটি দেয়া হবে নারী কর্মীদের। অনেকক্ষেত্রেই নারীরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ছুটির কারণ জানাতে সংকোচ বোধ করেন। তাই ‘বিনা প্রশ্নে’ ছুটি দেয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সুইগির উর্ধ্বতন ম্যানেজমেন্ট। এই দুই দিনের বেতনও পাবেন নারী কর্মীরা। তাই এই ছুটি নিয়ে চিন্তার কোনও প্রশ্নও থাকছে না।

সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট মিহির শাহ জানিয়েছেন, ঋতু চলাকালীন নারীদের রাস্তাঘাটে বের হওয়াটা খুবই কষ্টদায়ক। এই সময় অনেক নারীই ডেলিভারির কাজ করতে চান না। সেই কারণেই আমরা ২ দিনের বেতনসহ ছুটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের প্রত্যেক নারী ডেলিভারি পার্টনারই ছুটি পাবেন। সুইগির উর্ধ্বতন ম্যানেজমেন্টের এমন সিদ্ধান্তে এখন যারপরনাই খুশি সংস্থাটি নারী কর্মীরা। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এই বিভাগের আরও খবর