লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

সময়: 8:39 am - February 27, 2021 | | পঠিত হয়েছে: 62 বার
লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

ঢাকা: কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় কারা কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে, ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে গাজীপুর জেলা প্রশাসন।

শুক্রবার রাতে এই তদন্ত কমিটি গঠন করা হয় বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম। তদন্ত কমিটির সদস্যরা হলেন, জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মো. ওয়াসিউজ্জামান চৌধুরী ও উম্মে হাবিবা ফারজানা।

কারাবন্দি মুশতাক আহমেদের মৃত্যুর ক্ষেত্রে তার চিকিৎসায় কোনো অবহেলা ছিল কিনা তা খতিয়ে দেখে এই কমিটিকে আগামী দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে আজ প্রাথমিক তদন্ত প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর কথাও রয়েছে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রতিবাদ কর্মসূচিতে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেলও নিক্ষেপ করে আইনশৃঙ্খলাবাহিনী। পুলিশের লাঠিপেটায় ২০ থেকে ৩০ জন আহত হয়েছে বলে দাবি করে বিক্ষোভকারীরা। এ ঘটনায় বিক্ষোভ কর্মসূচিতে আটক ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

এদিকে, আটকদের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আজ দুপুরে রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয়ে ছয় মাসের বেশি কারাবন্দি অবস্থায় বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুরের কাশিমপুরের হাইসিকিউরিটি কারাগারে মৃত্যু হয় মুশতাক আহমেদের।

গত বছরের মে মাসে লেখক মুশতাক আহমেদ, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ইসলাম ও ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মিনহাজ মান্নানকে র্যাকব গ্রেপ্তার করে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কথাবার্তা ও গুজব ছড়ানোর অভিযোগে এ সময় মোট ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে র‌্যাব। সেই মামলায় দুজন জামিনে মুক্তি পেলেও মুশতাক ও কিশোরের জামিন আবেদন ছয়বার নাকচ হয়।

এই বিভাগের আরও খবর