করোনায় দেশে ফিরে এসেছেন সাড়ে ৩ লাখ প্রাবাসী

সময়: 6:46 am - December 19, 2020 | | পঠিত হয়েছে: 84 বার
করোনায় দেশে ফিরে এসেছেন সাড়ে ৩ লাখ প্রাবাসী

ঢাকা: করোনা ভাইরাসের কারণে চাকরি হারিয়ে প্রায় সাড়ে ৩ লাখ বাংলাদেশি প্রবাসী দেশে ফিরে এসেছেন। এছাড়া যারা বিদেশে যাওয়ার প্রক্রিয়ায় ছিলেন লকডাউনের মধ্যে তারাও যেতে পারেননি। যেখানে প্রতিবছর প্রায় ৭ থেকে ৮ লাখ লোক বিদেশে যেতেন, সেখানে করোনার কারণে চলতি বছর তা হাজারের ঘরে নেমে এসেছে। আর এ অভিবাসন পরিস্থিতি ঠিক হতে কয়েক বছর সময় লাগবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য মতে, গত জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে মাত্র ৮ হাজার বিদেশ গিয়েছেন। যেখানে অন্যান্য বছরগুলোতে এই সময়ে লাখ লাখ মানুষ দেশ ছেড়ে যেতো। আগের বছরগুলোতে যেখানে প্রতিবছর ৭ থেকে ৮ লাখ শ্রমিককে বিদেশে পাঠানো হতো। সেখানে চলতি বছর বিদেশে পাড়ি জমাতে পেরেছেন ১ লাখ ৯০ হাজারের মতো মানুষ। যাদের ৯৬ শতাংশ গেছে প্রথম তিন মাসে অর্থাৎ করোনাভাইরাস প্রাদুর্ভাব দেখা দেয়ার আগে।

এর মধ্যে এপ্রিল-জুন পর্যন্ত লকডাউনের কারণে একজনকেও পাঠানো যায়নি। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত বিদেশে গিয়েছে মাত্র ৮ হাজার অভিবাসী।

তবে করোনাভাইরাস পরিস্থিতি আগের চাইতে কিছুটা নিয়ন্ত্রণে আসায় বিভিন্ন দেশের অর্থনীতি ধীরে ধীরে হলেও স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে।

এই বিভাগের আরও খবর