জাপান প্রতিদিন ২৫০ বিদেশিকে প্রবেশের অনুমোদন দেবে

সময়: 11:28 am - June 12, 2020 | | পঠিত হয়েছে: 76 বার
জাপান প্রতিদিন ২৫০ বিদেশিকে প্রবেশের অনুমোদন দেবে

আন্তর্জাতিক : করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে নেয়া ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের অংশ হিসেবে কয়েকটি দেশ থেকে জাপানে প্রতিদিন ২৫০ জন প্রবেশের অনুমতি পাবে। বৃহস্পতিবার (১১ জুন) দেশটির সরকারি সূত্রগুলো বলছে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, থাইল্যান্ড ও ভিয়েতনামের নাগরিকরা এ সুবিধা পাবেন। খবর জাপানি সংবাদমাধ্যম কিয়োদো।

প্রাথমিকভাবে চলতি বছরের গ্রীষ্মের জন্য বরাদ্দকৃত এ কোটা ব্যবস্থা শুধু ওই দেশগুলোর ব্যবসায়ী, শীর্ষ পর্যায়ের নির্বাহী ও প্রকৌশলীদের জন্য বরাদ্দ থাকবে। সূত্রগুলো বলছে, এ পরিকল্পনা চূড়ান্ত করার জন্য সরকারের একটি টাস্কফোর্স কাজ করছে।

বর্তমানে ১১১টি দেশ ও অঞ্চলের মানুষের জন্য জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। গত দুই সপ্তাহে ওইসব দেশ ও অঞ্চল থেকে আসা নাগরিকদের ফিরিয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে জাপান থেকে যারা বিশ্বের অন্যান্য দেশে যাচ্ছে, তাদের পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জানা গেছে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, ভিয়েতনামসহ ১৮১টি দেশ ও অঞ্চল জাপানের নাগরিকদের ওপর বিভিন্ন আকারের নিষেধাজ্ঞা রয়েছে। ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিলের বিষয়গুলো পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা চলছে। সব দেশেরই এখন অগ্রাধিকার হচ্ছে, করোনা সংক্রমণের ঝুঁকি এড়িয়ে অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ পর্যটন খাত চালু করা।

জাপান যে চারটি দেশের নাগরিকদের জন্য সীমিত আকারে অনুমতি দিয়েছে, সে দেশগুলোয় করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এবং তাদের সঙ্গে গভীর অর্থনৈতিক সম্পর্ক রয়েছে।

এই বিভাগের আরও খবর