বাজেট ঘাটতি ১ লাখ ৯০ হাজার কোটি টাকা

সময়: 11:54 am - June 11, 2020 | | পঠিত হয়েছে: 129 বার
এবার কেউ গরিব মারার বাজেট বলেনি : অর্থমন্ত্রী

ঢাকা: আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল। প্রায় ৬ লক্ষ কোটি টাকার বাজেটের আয় ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৩ কোটি টাকা। এর মধ্যে রাজস্ব প্রাপ্তি থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এনবিআর নিয়ন্ত্রিত কর ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে অর্থমন্ত্রী বাজেট পেশ করেন।

অনুদান ব্যতীত ঘাটতি ১ লাখ ৯০ হাজার কোটি টাকা। ঘাটতি জিডিপির ৬ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে এই ঘাটতি ৫ শতাংশ। বাজেট ঘাটতি পূরণে ৮০ হাজার ১৭ কোটি টাকা বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২৭ হাজার ৩০৮ কোটি টাকা বেশি। চলতি বাজেটে (সংশোধিত) এ লক্ষ্য ছিল ৫২ হাজার ৭০৯ কোটি টাকা।

বাজেট ঘাটতি পূরণে প্রতিবছরই দুইভাবে ঋণ নিয়ে থাকে সরকার। এর একটি হচ্ছে বৈদেশিক সহায়তা, অপরটি অভ্যন্তরীণ উৎস। অভ্যন্তরীণ উৎস হিসেবে ব্যাংক ও সঞ্চয়পত্র খাত থেকে ঋণ নেয়া হয়। নতুন অর্থবছরে (২০২০-২১) বিদেশি উৎস থেকে ৮০ হাজার ১৭ কোটি টাকা এবং এবং অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৯ হাজার ৯৮৩ কোটি টাকা সংগ্রহ করা হবে।

অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে নেওয়া হবে ৮৪ হাজার ৯৮৩ কোটি টাকা। সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক–বহির্ভূত খাত থেকে নেওয়া হবে ২৫ হাজার কোটি টাকা।

এই বিভাগের আরও খবর