অবশেষে চীনা চিকিৎসক-নার্স ও প্রযুক্তিবিদরা ঢাকায়

সময়: 11:02 am - June 8, 2020 | | পঠিত হয়েছে: 49 বার
অবশেষে চীনা চিকিৎসক-নার্স ও প্রযুক্তিবিদরা ঢাকায়

ঢাকা; বাংলাদেশে করোনা ভাইরাস প্রতিরোধে সহায়তা করতে চীন থেকে ১০ সদস্যের মেডিকেল টিম ঢাকায় এসে পৌঁছেছে।

সোমবার (৮ জুন) পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও চীনের রাষ্ট্রদূত লি জিমিং হজরত শাহজালাল বিমানবন্দরে তাদের স্বাগত জানান।

চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদদের সমন্বয়ে গঠিত ১০ সদস্যের এই মেডিকেল টিম বাংলাদেশে করোনা পরিস্থিতি শিথিল করতে কাজ করবে।

চীনা দূতাবাস জানিয়েছে, কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে বাংলাদেশের লড়াই আরও জোরদারে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ২০ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপ করেন। আমাদের দুই বন্ধুত্বপূর্ণ দেশের শীর্ষ নেতাদের মধ্যে সেই আলোচনায় রাষ্ট্রপতি শি করোনার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে সত্যিকারের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন।

চীনের পক্ষ থেকে বেশ কয়েকটি সহযোগিতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এর বেশিরভাগই ইতিমধ্যে এখানে প্রকোপ শুরু হওয়ার পর থেকেই বাংলাদেশে কার্যকর হয়েছে। চিকিৎসা টিমটি আসবে তারা চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন দ্বারা সংগঠিত এবং প্রধানত হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত। বাংলাদেশে তারা ২ সপ্তাহ থাকার সময় রোগীদের পরিদর্শন করবেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার এবং পরীক্ষার সাইটগুলোতে কাজ করবেন।

বাংলাদেশি সহযোগীদের সাথে মহামারি নিয়ে গভীর আলোচনা করবেন এবং নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য নির্দেশনা ও প্রযুক্তিগত পরামর্শ দেবেন।

এই বিভাগের আরও খবর