কুড়িগ্রামে ২৫ হাজার মানুষ পানিবন্দি, সন্ধ্যার মধ্যে বন্যা পরিস্থিতির অবনতি

সময়: 10:20 am - June 26, 2020 | | পঠিত হয়েছে: 52 বার
কুড়িগ্রামে ২৫ হাজার মানুষ পানিবন্দি, সন্ধ্যার মধ্যে বন্যা পরিস্থিতির অবনতি

জেলা প্রতিনিধি:কুড়িগ্রামে ধরলা-ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় প্রায় দুই শতাধিক চর ও দ্বীপচরের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গেছে। ওইসব এলাকায় প্রায় ২৫ হাজার মানুষ এখন পানিবন্দি হয়ে আছে। অধিকাংশ জায়গায় ফসলের মাঠ থেকে গ্রামীণ সড়ক ও কিছু কিছু ঘরবাড়িও পানিতে তলিয়ে গেছে।

শুক্রবার (২৬ জুন) দুপুরে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, টানা ভারি বর্ষণ আর উজান থেকে আসা পাহাড়ি ঢলে শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত সেতু পয়েন্ট ধরলা নদী বিপদসীমার ৮ সেন্টিমিটার ও চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্র ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একইসময়ে তিস্তা কাউনিয়া পয়েন্টে ৩৬ সেন্টিমিটার নিচ দিয়ে আর ব্রহ্মপুত্র নুনখাওয়া পয়েন্টে বিপদসীমার ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলেও জানান তিনি।

প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বলেন, ‘পানি যেভাবে বাড়ছে তাতে করে সন্ধ্যার মধ্যেই বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। কুড়িগ্রাম শহর রক্ষা বাঁধ সম্প্রতি সংস্কার করায় এবার ধরলার পানি শহরে আসতে পারবে না। তবে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি বাড়তে থাকায় দুই শতাধিক চর ও দ্বীপচলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকায় নিমজ্জিত হয়ে গেছে ফসল ও রাস্তাঘাট। ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রায় ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।’

নদীভাঙনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কিছু কিছু ভাঙনকবলিত এলাকায় জরুরি ভিত্তিতে কাজ চলছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর