পিছিয়ে পড়েও ১০ জন নিয়ে ভারতকে রুখে দিল বাংলাদেশ

সময়: 5:57 pm - October 4, 2021 | | পঠিত হয়েছে: 47 বার
পিছিয়ে পড়েও ১০ জন নিয়ে ভারতকে রুখে দিল বাংলাদেশ

ঢাকা: ম্যাচে পারফরমেন্সের বিবেচনায় ভারত এগিয়ে থাকলেও ১০ জনের দল নিয়েও সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে রুখে দিয়েছে বাংলাদেশ।

র‍্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে ৮২ ধাপ পেছনে বাংলাদেশ। এতটা পিছিয়ে থেকেও ভারতের বিপক্ষে অস্কার ব্রুজনের অ্যাটাকিং ফরমেশন ৩,৩,২। এর ওপর এক গোলে পিছিয়ে থেকে দশ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। সেই অবস্থা থেকে এক গোল পরিশোধ করে ম্যাচে ফেরা নিঃসন্দেহে অত্যন্ত কৃতিত্বের।

লঙ্কা বধের আত্মবিশ্বাস নিয়ে মালে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে লড়াইয়ে নামে বাংলাদেশ। জামাল ভূঁইয়াদের প্রথম দশ মিনিটের খেলা ছিল আশাজাগানিয়া। ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে অ্যাটাকের ধার বাড়ায় ভারত। ২৫ মিনিটেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সাফের সবচেয়ে সফল দলটা। প্রথমার্ধের ২৬ মিনিটে অধিনায়ক সুনীল ছেত্রীর গোলে এগিয়ে যায় ভারত।

ম্যাচের ৫৪ মিনিটের সময় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। ফলে অতিরিক্ত যোগ করা চার মিনিটসহ শেষের ৪০ মিনিট একজন কম নিয়েই খেলতে হয়েছে বাংলাদেশকে । এতেও দমে যাননি জামাল ভূঁইয়ারা।

প্রথমার্ধেই ম্যাচে ফিরতে পারত বাংলাদেশ, তবে সুযোগ নষ্ট করেন মতিন-সাদরা। বিরতির পর গোলকিপার আনিসুর জিকোর নৈপুণ্যে বেঁচে যায় লাল-সবুজের দল। কাউন্টার অ্যাটাকে বাংলাদেশ। ম্যাচের বয়স ৭৪ মিনিট, রাকিবের দুর্দান্ত ক্রস। হতাশ করেননি ইয়াসিন আরাফাত। সমতায় ফেরে বাংলাদেশ। এরপর চলে অ্যাটাক-কাউন্টার অ্যাটাক। আবারো অতন্দ্র প্রহরির ভূমিকায় জিকো। বিগ ম্যাচে বাংলাদেশের নামের পাশে যোগ হয় মূল্যবান এক পয়েন্ট।

সাফে দেড় যুগের শিরোপা খরা কাটাতে আত্মবিশ্বাস বাড়ল লাল সবুজ প্রতিনিধিদের।

এই বিভাগের আরও খবর