হাসপাতালগুলোকে নন-কোভিড সেবা চালুর নির্দেশ: স্বাস্থ্য অধিদপ্তর

সময়: 6:31 am - September 3, 2021 | | পঠিত হয়েছে: 38 বার
হাসপাতালগুলোকে নন-কোভিড সেবা চালুর নির্দেশ: স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকা: করোনার সংক্রমণ কমে যাওয়ায় রাজধানীর সতেরোটি হাসপাতালকে নন-কোভিড সেবা চালুর মৌখিক নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

দ্রুতই সব হাসপাতালে চিঠি পাঠানো হবে। তবে ১১ই সেপ্টেম্বর থেকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নন-কোভিড রোগী ভর্তি শুরু হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে রাজধানীর সতেরোটি হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করে স্বাস্থ্য অধিদপ্তর। এতে ব্যাহত হয় নন-কোভিড রোগীদের সেবা।

মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনার পাশাপাশি ডেঙ্গু আক্রান্তদের জন্য ৫০ শয্যার একটি ওয়ার্ড চালু করা হয়েছে। আর ঢাকা মেডিক্যালের বেশির ভাগ বিভাগেই রোগী ভর্তি বন্ধ রয়েছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিউয়ার জেনারেল নাজমুল হক বলেন, আমরা এ বিষয় নিয়ে আলোচনা জন্য সংশ্লিষ্ট সবাইকে নিয়ে একটি বৈঠক করবো। বৈঠকে কে কি বলে তার উপর ভিত্তি করে মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠাবো। মন্ত্রণালয় আমাদেরকে যেভাবে নির্দেশনা দিবে আমরা সেভাবেই কাজ করবো।

পরিস্থিতি সামাল দিয়ে করোনা সংক্রমণের হার এখন দশ থেকে ১১ শতাংশের মধ্যে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, হাসপাতালগুলোতে এখন ৭৫ ভাগ শয্যা খালি।

এ অবস্থায় করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোতে নন-কোভিড রোগীর সেবা চালুর জন্য হাসপাতালগুলোকে মৌখিকভাবে নির্দেশনা দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, আগের তুলনায় করোনা রোগীর সংখ্যা কমেছে। এখন নন-কোভিড সার্ভিস বাড়ানোর জন্য যারা করোনা রোগী না তাদের ভোগান্তি কমানোর জন্যই হাসপাতালগুলোকে চিঠি দেয়া হয়েছে।

এদিকে, রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের ১১ই সেপ্টেম্বর থেকে নন-কোভিড রোগীদের ভর্তি শুরু হবে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. খলিলুর রহমান। তিনি বলেন, আমাদের কিছু কিছু ওয়ার্ডকে যেগুলোতে করোনা রোগী কমে গেছে সেগুলোকে আমরা নন-কোভিড সেবার জন্য চালু করে দিব। আশা করছি ১১ই সেপ্টেম্বর থেকে কোভিড এবং নন-কোভিড দুই সেবাই আমরা ঠিকমত দিতে পারবো।

তবে বেশিরভাগ হাসপাতালেই কোন নির্দেশনা পৌঁছেনি বলে জানা গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. ফরিদ হোসেন মিঞা জানান, দ্রুত এবিষয়ে সব হাসপাতালে চিঠি পাঠানো হবে। এখন যেহেতু ডেঙ্গুর প্রকোপটা বেড়েছে তাই আমরা ডেঙ্গু রোগীদের চিকিৎসার কথা বলেছি। আস্তে আস্তে অন্যান্য রোগীদেরও সেবা চালুর জন্য আমরা নির্দেশনা দিব। এখনো অফিসিয়ালভাবে কাউকে চিঠি দেয়া হয়নি। খুব দ্রুতই চিঠি পাঠানো হবে।

করোনার দ্বিতীয় ঢেউ থেকে শিক্ষা নিয়ে নন-কোভিডের পাশপাশি প্রত্যেক হাসপাতালেই কোভিডের প্রস্তুতি রাখা হবে বলেও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর