আফগানিস্তান আজই নতুন সরকার পাচ্ছে

সময়: 6:19 am - September 3, 2021 | | পঠিত হয়েছে: 43 বার
আফগানিস্তান আজই নতুন সরকার পাচ্ছে

নিউজ ডেস্ক: ঢাকা: তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার দুই সপ্তাহ পার হয়েছে। গভীর হয়েছে বিশৃঙ্খলা-বিভ্রান্তি। দেশটি এখন অর্থনৈতিক পতনের দ্বারপ্রান্তে। এমন পরিস্থিতিতে তালেবান আফগানিস্তানে কয়েক ঘণ্টার মধ্যে নতুন সরকারের ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে। তালেবানের ঊর্ধ্বতন নেতা ও কয়েকটি সূত্রের বরাতে এমন খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বেশ কিছু সূত্র এএফপিকে জানিয়েছে, শুক্রবার জুমার নামাজের পর মন্ত্রিসভার ঘোষণা আসতে পারে। তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ মুত্তাকি টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছেন, কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে একটি অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।

টুইটে তিনি লিখেছেন, ‘তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আসন্ন অনুষ্ঠানের জন্য প্রেসিডেন্ট ভবনে সব বন্দোবস্ত করছে। আসন্ন অনুষ্ঠানে আফগানিস্তানের নতুন সরকারের ঘোষণা করা হবে।’ তার টুইটে অনুষ্ঠানের প্রস্তুতির কিছু ছবিও পোস্ট করেছেন তিনি।

আফগান গণমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, সরকার গঠনের ঘোষণা আসন্ন। তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা সর্বময় ক্ষমতার অধিকারী হতে যাচ্ছেন। ক্ষমতার কেন্দ্রে থাকবেন তিনি। দ্বিতীয় প্রধান হবেন নতুন সরকারের প্রেসিডেন্ট।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে নারী অধিকার ও পূর্বের শাসনকালের কঠোর নিয়ম পরিবর্তনে, দেশের অভ্যন্তীণ এবং আন্তর্জাতিক চাপের মুখে শিগগিরই নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে তালেবান।

১৫ আগস্ট কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবানের সশস্ত্র যোদ্ধারা। বৃহস্পতিবারও তালেবানের পক্ষ থেকে জানানো হয়, সরকার গঠনের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে তাদের।

এদিকে, চরম মানবিক সংকটে পড়েছে আফগানিস্তান। জাতিসংঘের একটি বিমানে করে খাদ্য সহায়তা পাঠানো হয়েছে দেশটির দুটি অঞ্চলে। অনদিকে, বৃহস্পতিবারও তালেবান যোদ্ধাদের সঙ্গে পঞ্জশিরে তালেবানবিরোধীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে ভয় আর আতঙ্কে লাখের বেশি আফগান নাগরিক দেশ ছেড়েছেন। অনেক আফগান নাগরিক শঙ্কা প্রকাশ করেন তালেবানের ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পুনরাবৃত্তি নিয়ে। ওই সময় ইসলামিক আইনের অজুহাতে প্রকাশ্যে শাস্তি ও নারী অধিকার ক্ষুন্ন করার বিস্তর অভিযোগ আছে তালেবানের বিরুদ্ধে। নতুন সরকার গঠন করার পর পরিস্থিতি কি দাঁড়ায় সেটিই এখন দেখার বিষয় বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর