কেমন চলছে লকডাউনের চতুর্থ দিন

সময়: 8:35 am - July 4, 2021 | | পঠিত হয়েছে: 41 বার
চলবে ১৪ই জুলাই পর্যন্ত, কঠোর বিধিনিষেধের ৬ষ্ঠ দিন আজ

ঢাকা: প্রাণঘাতি নভেল করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ৭ দিনের কটোর লকডাউনের চতুর্থ দিন আজ। প্রথম দুদিন রাস্তা ফাঁকা থাকলেও গতকাল শনিবার সকাল থেকেই সড়কে মানুষ ও যানবাহন চোখে পড়ে। লকডাউনের চতুর্থ দিনও একই চিত্র দেখা যায়।

রবিবার (৪ জুলাই) সকাল থেকেই ঢাকার আকাশ মুখ ভার করে ছিল। সকাল ১০টার পর থেকে মুষলধারে বৃষ্টি নামে। এদিন সকালে রাজধানীর মাতুয়াইল, রায়েরবাগ, শনিরআখড়া, শাহবাগ, মতিঝিল, পল্টন, কারওয়ানবাজার, ফার্মগেট, মিরপুর, শ্যামলীসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, লকডাউনের প্রথম দুদিন রাস্তাঘাট জনমানবহীন থাকলেও আজ চিত্রটা ভিন্ন। সড়কে প্রাইভেটকারসহ ব্যক্তিগত গাড়ি, পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপভ্যান ও রিকশা চলতে দেখা গেছে।

একইসঙ্গে আগের তিনদিনের মতো আজও সকাল থেকেই রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে পুলিশ, বিজিবি, র‌্যাব ও সেনাসদস্যদের উপস্থিতি চোখে পড়েছে। বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া বের হলেই জরিমানা ও গ্রেফতার করা হচ্ছে। তবে জরুরি পরিষেবায় নিয়োজিতরা পরিচয়পত্র দেখিয়ে ও প্রয়োজনীয়তার বিষয়টি তল্লাশির সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানিয়ে গন্তব্যে যেতে পারছেন।

অকারণে ঘরের বাইরে বের হয়ে লকডাউনের প্রথম তিন দিনে রাজধানীতে প্রায় দেড় হাজারের মতো লোককে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। র‌্যাবের অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দেশব্যাপী বৃহস্পতিবার লকডাউনের প্রথম দিন ১৮২ জনকে জরিমানায় ১ লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা এবং শুক্রবারের অভিযানে ২১৩ জনের জরিমানায় ২ লাখ ১৫ হাজার ৫৪০ টাকা, এবং গতকাল শনিবার ৩৪৬ জনকে ১ লাখ ৬ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয়।

করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হওয়ায় সারা দেশে সরকারঘোষিত কঠোর লকডাউন চলছে। বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে বুধবার (৭ জুলাই) মধ্যরাত পর্যন্ত সারা দেশে ৭ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। গত বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা কঠোর বিধিনিষেধ সংক্রান্ত প্রজ্ঞাপনে সকল সরকারি-বেসরকারি অফিস ও গণপরিবহন বন্ধ রাখাসহ ২১ দফা নির্দেশনা দেয়া হয়। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বের হলে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। এরই ধারবাহিকতায় লকডাউন কার্যকরে প্রথম দিন থেকেই মাঠে সেনাবাহিনী মোতায়েন করা হয়।

এই বিভাগের আরও খবর