করোনা ও উপসর্গ নিয়ে ১৯ জেলায় ১২০ মৃত্যু

সময়: 2:27 pm - July 2, 2021 | | পঠিত হয়েছে: 55 বার
করোনা ও উপসর্গ নিয়ে ১৯ জেলায় ১২০ মৃত্যু

ঢাকা: করোনা ও উপসর্গ নিয়ে ২৪ ঘণ্টায় রাজশাহী, খুলনা, ময়মনিসংহসহ ১৯ জেলায় ১২০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ৮৪ এবং উপসর্গে মারা গেছে ৩৬ জন। এদিকে, এখনও হাসপাতালে চিকিৎসক ও শয্যা সংকটে ব্যাহত হচ্ছে সেবা কার্যক্রম।

রাজশাহী মেডিকেলের ১৭ জনের ১২ জনই করোনায় এবং উপসর্গে ৫ জন মারা গেছে। ২৪ ঘন্টায় আক্রান্ত হয়ে ৭৬ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ময়মনসিংহ মেডিকেলে করোনায় ৭ জন ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। যা করোনা ইউনিটে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড।

খুলনা মেডিকেলে করোনায় ৭ এবং উপসর্গে ১, জেনারেল হাসপাতালে দুইজন, গাজী মেডিকেলে একজনের মৃত্যু হয়েছে। এদিকে, দু একদিনের মধ্যে খুলনা মেডিকেল ও আবু নাছের হাসপাতালে আরো ১১৫টি করোনা বেড চালু করা হচ্ছে।

কুষ্টিয়ায় করোনায় মারা গেছে ৭ জন। করোনা ও উপসর্গে যশোরে ৯, চুয়াডাঙ্গায় ৫, ঝিনাইদহে ৪, বাগেরহাটে একজনের মৃত্যু হয়েছে। একদিনের ব্যবধানে সংক্রমণ ও মৃত্যু কমেছে সাতক্ষীরায়। গত ২৪ ঘণ্টায় এ জেলায় উপসর্গে মারা গেছে চারজন।

করোনা ও উপসর্গে ফরিদপুরে ৯ জন মারা গেছে। এ জেলায় শনাক্তের হার ৫২ দশমিক ৪২ শতাংশ। টাঙ্গাইলে ৭ জনের তিনজন করোনা এবং ৪ জনের উপসর্গে মৃত্যু হয়েছে। ঝুঁকিতে আছেন আরো ১০ রোগী। মুমূর্ষু করোনা রোগীরা প্রয়োজনীয় অক্সিজেন না পাওয়ায় এ নিয়ে দু-সপ্তাহে মারা গেছেন অন্তত ২৫ জন। দ্রুত সংকট কাটাতে না পারলে মৃত্যুর সংখ্যা আরো বাড়ার আশঙ্কা চিকিৎসকদের।

করোনা রোগী বাড়তে থাকায় প্রায় এক মাস ধরে হাইফ্লো ন্যাজাল ক্যানোলার সংকট দেখা দিয়েছে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে। গত দু-সপ্তাহে এই সংকটে ঠিকমতো অক্সিজেন পাননি অনেক রোগী। এতে অন্তত ২০ জনের প্রাণ রক্ষা করা যায়নি বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

২৫০ শয্যার হাসপাতালে ৮টি আইসিইউ থাকলেও বর্তমানে হাইফ্লো ন্যাজাল ক্যানোলা আছে মাত্র ২টিতে। সম্প্রতি সীমান্তবর্তী জেলা নওগাঁ ও জয়পুরহাটের অনেক রোগী এই হাসপাতালে চিকিৎসার জন্য যাওয়ায়, প্রয়োজন কমপক্ষে ২০টি ক্যানোলা।

সিলেটে ২, শেরপুরে তিন এবং নাটোর সদর হাসপাতালে দুইজন মারা গেছে। করোনায় মৃত্যু বাড়ছে বগুড়ায়। জেলার মোহাম্মাদ আলী ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪ জনের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরও খবর