কেনিয়ায় নিষিদ্ধ হচ্ছে পুলিশ-পুলিশে প্রেম ও বিয়ে

সময়: 12:00 pm - May 2, 2021 | | পঠিত হয়েছে: 64 বার
কেনিয়ায় নিষিদ্ধ হচ্ছে পুলিশ-পুলিশে প্রেম ও বিয়ে

ঢাকা: পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় পুলিশ কর্মকর্তাদের মধ্যে একে অপরের সঙ্গে প্রেম-বিয়ে নিষিদ্ধ করা হচ্ছে। বিশ্বের প্রতিটি দেশে শৃঙ্খলা বজায় রাখতে সরকার পুলিশের ওপর নির্ভর করে।

আর সেই পুলিশের মধ্যেই অপরাধ প্রবণতা বেড়ে গেলে দেশের শৃঙ্খলা ফেরাতে কিছুটা বিপাকে পড়ে সরকার। পুলিশের মধ্যে অপরাধ প্রবণতা কমাতে পুলিশ-পুলিশে প্রেম-বিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে কেনিয়া। কারণ দেশটিতে পুলিশ-পুলিশে প্রেম ও বিয়ের কারণে বাহিনীটির ভেতরে অপরাধের মাত্রা বেড়েছে।

পূর্ব আফ্রিকার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং বলেন, আমরা সীমা নির্ধারণ করে দেব। পুলিশের ভেতরে ইতিমধ্যে যারা বিয়ে করেছেন, তাদের বিষয়ে কিছু বলা হবে না। তিনি বলেন, জুনিয়ার পুলিশ কর্মকর্তাদের সঙ্গে যেসব জ্যেষ্ঠ কর্মকর্তাদের সম্পর্ক আছে এবং যারা পরস্পরকে বিয়ে করতে চান, তাদের একজনকে চাকরি ছাড়তে হবে। আমরা এভাবে চলতে দিতে পারি না।

চলতি বছরের জুলাই থেকে এই নির্দেশনা কার্যকর হতে যাচ্ছে। ফ্রেড ম্যাটিয়াং বলেন, সামরিক বাহিনীর বিভিন্ন পদবির কর্মকর্তাদের মধ্যে প্রেম আগে থেকেই নিষিদ্ধ। গত কয়েক মাসে পুলিশ কর্মকর্তাদের মধ্যে স্বামী বা স্ত্রীকে হত্যার ঘটনা বেড়ে গেছে। এ ছাড়া নারী পুলিশ কর্মকর্তাদের যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ আসছে। জেন্ডার রিলেশনস অফিস সেগুলো খতিয়ে দেখবে।

এই বিভাগের আরও খবর