লঞ্চডুবির ঘটনায় উদ্ধারকাজ সমাপ্ত, ৭ সদস্যের তদন্ত কমিটি, মৃতের সংখ্যা ২৮

সময়: 2:35 pm - April 5, 2021 | | পঠিত হয়েছে: 32 বার
লঞ্চডুবির ঘটনায় উদ্ধারকাজ সমাপ্ত, ৭ সদস্যের তদন্ত কমিটি, মৃতের সংখ্যা ২৮

ঢাকা: নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় উদ্ধারকাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক এর দায়দায়িত্ব নির্ধারণ করে সুপারিশসহ প্রতিবেদন দাখিলের জন্য নৌপরিবহন মন্ত্রণালয় সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুছ ছাত্তার শেখকে। কমিটির সদস্য সচিবের দাত্বি পালন করবেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) মো. রফিকুল ইসলাম। কমিটির অন্য সদস্যরা হলেন- নৌপরিবহন অধিদপ্তরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন জসিম উদ্দিন সরকার, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) প্রধান প্রকৌশলী, জেলা প্রশাসকের প্রতিনিধি (অতিরিক্ত জেলা প্রশাসকের নিম্নে নহে), ফায়ার সার্ভিস অধিদপ্তরের একজন প্রতিনিধি এবং নৌ পুলিশের একজন প্রতিনিধি।

নৌপরিবহন মন্ত্রণালয় সোমবার (৫ এপ্রিল) এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে।

কমিটি দুর্ঘটনাস্থল এবং দুর্ঘটনা কবলিত নৌযান পরিদর্শন করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ-১৯৭৬ এর ৪৫ নং ধারার (৩) নং উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে দুর্ঘটনার কারণ উদঘাটন এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/সংস্থাকে শনাক্ত করবে। এছাড়া দুর্ঘটনা প্রতিরোধে করণীয় নির্ধারণ উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ প্রদান করবে।

আগামী সাত দিনের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন পেশ করবে কমিটি।

এদিকে, উদ্ধারকাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, ‘নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চটিকে খুব ঝুঁকিপূর্ণ জায়গা থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় খোলা জায়গায় নিয়ে আসে। এরপর বেলা সাড়ে ১১টার দিকে ঠিক পজিশনে নিয়ে উত্তোলন করা হয়। জাহাজের ভেতর থেকে ২১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর আগে গতকাল রাতে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়। উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।’

মৃতদেহগুলো জেলা প্রশাসনকে বুঝিয়ে দেয়া হয়েছে। স্বজনরা পরিচয় নিশ্চিত করে তাদের মরদেহ নিয়ে যাচ্ছে।

অন্যদিকে, আজ সকাল থেকে ৩৩ জন নিখোঁজের অভিযোগে তালিকা করা হয়। এই তালিকা থেকে মোট ২৬ জনের মরদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের ডুবুরিরা।

লঞ্চডুবিতে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় নিহতদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী পৃথকবার্তায় অনুরুপ শোক প্রকাশ করেছেন।

উল্লেখ্য, গতকাল বিকেল পৌনে ৬টার দিকে নারায়ণগঞ্জ থেকে যাত্রীবাহী লঞ্চ সাবিত আল হাসান প্রায় ৪৫ জন যাত্রী নিয়ে মুন্সিগঞ্জ যাচ্ছিল। পথে কয়লাঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীতে প্রিমিয়ার সিমেন্ট সংলগ্ন নদীতে এসকে-৩ কোস্টার জাহাজের আঘাতে সোয়া ৬টার দিকে ডুবে যায় লঞ্চটি। খবর পেয়ে বিআইডব্লিউটিএসহ অন্য সংস্থা উদ্ধার কাজে অংশ নিয়ে ২০ জন যাত্রী জীবিত উদ্ধার করে।

এই বিভাগের আরও খবর