উৎস বন্ধ না করলে সেবা বাড়িয়ে লাভ হবে না : স্বাস্থ্যমন্ত্রী

সময়: 8:10 am - April 1, 2021 | | পঠিত হয়েছে: 50 বার
উৎস বন্ধ না করলে সেবা বাড়িয়ে লাভ হবে না : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত কদিনে দেশে সংক্রমণের হার অনেক বেড়ে গেছে। এর কারণ আমাদের দেশের মানুষের স্বাস্থ্যবিধি মানা ছেড়ে দেয়া। স্বাস্থ্যবিধির কোনো তোয়াক্কা না করে তারা বিনোদন কেন্দ্রে ভ্রমণ করেছে। গত একমাসে প্রায় ২৫ লাখ মানুষ চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার ভ্রমণ করেছে। পাশাপাশি সারাদেশে কোথাও কেউ স্বাস্থ্যবিধি মেনে চলেনি। এটাই আমাদের কাল হয়ে দাঁড়িয়েছে। উৎস বন্ধ না করলে সিট বা সেবা বাড়িয়ে কোনো লাভ হবে না।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুর ১২টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নতুন ১০টি আইসিইউ বেডের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে না পারলে হাসপাতালগুলোতে জায়গা দেয়া সম্ভব হবে না মন্তব্য করে জাহিদ মালেক বলেন, যে হারে রোগী বাড়ছে তাতে ঢাকা শহরকে হাসপাতালে পরিণত করলেও সবাইকে চিকিৎসা দেয়া সম্ভব হবে না। করোনার উৎপত্তির উৎস বন্ধ না করলে শুধুমাত্র সেবা দিয়ে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা প্রায় সব হাসপাতালের বেড বাড়ানোর চেষ্টা করছি, সাধারণ রোগী কমিয়ে করোনা রোগীদের জন্য ব্যবস্থা করার চেষ্টা করছি। যদিও সাধারণ রোগীদেরও এতে কষ্ট হবে।

মন্ত্রী বলেন, সাধারণ রোগীদের চিকিৎসা আর করোনারোগী বৃদ্ধি- দুটো মিলে স্বাস্থ্যসেবার ওপর বিরাট চাপ। আমাদের ডাক্তার-নার্সরা টানা কাজ করতে করতে পরিশ্রান্ত হয়ে পড়েছেন। তাদের আমরা ছুটি দিতে পারছি না। এ অবস্থায় যদি আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারি তবে হাসপাতালে আর রোগী জায়গা দেয়া সম্ভব হবে না।

এই বিভাগের আরও খবর