চাল-তেলের দাম নাগালের বাইরে

সময়: 7:32 am - March 20, 2021 | | পঠিত হয়েছে: 93 বার
চাল-তেলের দাম নাগালের বাইরে

ঢাকা: চাল, তেল ও চিনিসহ নিত্যপণ্যের দামে ঊর্ধ্বগতি। শুধু এ তিন পণ্যই নয়, মানুষের খাদ্য তালিকায় যেসব পণ্য থাকে প্রায় বেশিরভাগ পণ্যেই দাম বেড়েছে। আর এতে করে ভোগান্তিতে পড়েছেন সাধারণ ক্রেতারা। তারা বলছেন, সীমিত আয়ের মানুষের জন্য এসব পণ্যের বাড়িত দাম অনেক কষ্টের। অন্য খরচ কমিয়ে এর ব্যয় বহন করতে হয়।

টিসিবি বলছে, গত এক মাসে মাসে মিনিকেট ও নাজির বা সরু চালের দাম বেড়েছে ৪ দশমিক ১৭ শতাংশ। আর মাঝারি পায়জাম চালের দাম বেড়েছে ৩ দশমিক ৭৭ শতাংশ।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ৪৮ টাকার নিচে কোনও চাল নেই। প্রকারভেদে তেলের ভিন্ন ভিন্ন দাম রয়েছে। খুচরা বাজারে সয়াবিনের দাম ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর বোতলজাত বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকায়। পাঁচ লিটার ৬৪০ থেকে ৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি খুচরা লুজ সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায় আর পাম অয়েল বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়।

কামাল নামের এক মুদি ব্যবসায়ী জানান, গত এক মাসে নাজিরশাইল ও মিনিকেট চাল ৫৮ টাকা থেকে ৬২ টাকায় বিক্রি হলেও এখন তা বেড়ে ৬৪ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি মানের পাইজাম ও লতা চাল ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ৫৮ থেকে ৬২ টাকায় বিক্রি হতো। ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হওয়া মোটা চাল আগে ৪৪ থেকে ৪৬ টাকায় বিক্রি হতো।

এই বিভাগের আরও খবর