৫ বছরে মমতার সম্পদ কমেছে ৪৫ শতাংশ

সময়: 6:40 pm - March 11, 2021 | | পঠিত হয়েছে: 45 বার
৫ বছরে মমতার সম্পদ কমেছে ৪৫ শতাংশ

ঢাকা: বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম কেন্দ্র থেকে নিজের মনোনয়ন দাখিল করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিয়ম মেনে সঙ্গে পেশ করেছেন হলফনামা। যাতে নিজের মোট সম্পদের পরিমাণ জানান তিনি। গত বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর হলফনামার সঙ্গে তুলনা করে দেখা যাচ্ছে, ৫ বছরে মুখ্যমন্ত্রীর সম্পদের পরিমাণ কমেছে প্রায় অর্ধেক।

রাজনৈতিক নেতাদের গুণিতক হারে সম্পদ বৃদ্ধিটাই যে দেশে দস্তুর সেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সম্পদ কমে হয়ে গেল অর্ধেক। বুধবার মুখ্যমন্ত্রী যে হলফনামা পেশ করেছেন তাতে তিনি নিজের মোট সম্পদের পরিমাণ জানান ১৬ লাখ ৭২ হাজার রুপি। যা গত বিধানসভা নির্বাচনে পেশ করা সম্পদের প্রায় অর্ধেক।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী তার সম্পদের পরিমাণ ৩০ লাখ ৭৫ হাজার রুপি ছিলো। অর্থাৎ মুখ্যমন্ত্রীর সম্পদ কমেছে প্রায় ৪৫ দশমিক ১ শতাংশ। এবার পেশ করা হলফনামা অনুসারে, মুখ্যমন্ত্রীর হাতে নগদ রয়েছে ৬৯ হাজার ২৫৫ রুপি। ব্যাংকে রয়েছে ১৩ লাখ ৫৩ হাজার রুপি। অন্যান্য বিনিয়োগ রয়েছে ১৮ হাজার ৪৯০ রুপি। গয়না রয়েছে ৪৩ হাজার ৮৩৭ রুপি।

গত বারের তুলনায় এবার লক্ষ্যণীয়ভাবে কমেছে মুখ্যমন্ত্রীর ব্যাংকে জমার পরিমাণ। গত বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর ব্যাংকে জমা ছিল ২৭ লাখ ৬১ হাজার রুপি। কমেছে অন্যান্য বিনিয়োগের পরিমাণও। ২ লাখ ১৫ হাজার থেকে কমে তা হয়েছে মাত্র ১৮ হাজার ৪৯০ রুপি। তবে বেড়েছে গয়নার মূল্য। ২৬ হাজার ৩৮০ রুপি থেকে বেড়ে তা হয়েছে ৪৩ হাজার ৮৩৭ রুপি। যদিও এই সময়ে স্বর্ণের দামও অনেকটা বেড়েছে।

দেশে সব থেকে কম সম্পদশালী মুখ্যমন্ত্রীদের একজন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আরো কমল তার সম্পদের পরিমাণ। যা গোটা দেশে নজির বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরও খবর