এশিয়ার সেরা দশ ইয়াং লিডারের তালিকায় মাশরাফি

সময়: 8:58 am - March 11, 2021 | | পঠিত হয়েছে: 73 বার
এশিয়ার সেরা দশ ইয়াং লিডারের তালিকায় মাশরাফি

ঢাকা: লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা। তবে এ সময়টাতে তিনি মন দিয়েছেন রাজনীতিতে। নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে নিজ এলাকায় দারিদ্র্য দূরীকরণ ও ক্রীড়া প্রশিক্ষণসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডে রেখেছেন দারুণ ভুমিকা। এর স্বীকৃতিও এবার পেলেন তিনি। নির্বাচিত হয়েছেন এশিয়ার সেরা দশ ইয়াং লিডারের একজন হিসেবে।

প্রতিবছর ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ৪০ বছরের কম বয়সীদের মধ্য থেকে প্রতিভাবান ও নেতৃত্ব দিতে সক্ষম এমন ব্যক্তিদের নির্বাচিত করেন যারা বৈশ্বিক প্রেক্ষাপটে অবদান রাখবে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ২০২১ সালের জন্য ১১২ তরুণ নেতাকে নির্বাচিত করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। এ বছর দক্ষিণ এশিয়া থেকে নির্বাচিত ১০ তরুণ নেতার মধ্যে মাশরাফি একজন।

যারা ‘ইয়াং গ্লোবাল লিডার’ নির্বাচিত হলেন তারা ওই ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সঙ্গে মিলে পৃথিবীকে আরও উন্নত করার জন্য বিভিন্ন বৈশ্বিক উদ্যোগে অংশ নেবেন।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের পক্ষে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর থেকে নিজ এলাকা নড়াইলের উন্নয়নে তার উদ্যোগ কুড়িয়েছে প্রশংসা। এবার পেলেন সুইস সরকারের তত্ত্বাবধানে জেনেভা ভিত্তিক ইয়াং গ্লোবাল লিডার্সের স্বীকৃতি। দক্ষিণ এশিয়ার বাকি ৯ সদস্যের মধ্যে ৭ জন ভারত এবং ১ জন করে পাকিস্তান ও নেপাল থেকে নির্বাচিত হয়েছেন। ৩৭ বছর ১৫৬ দিন বয়সী মাশরাফিকে এ তালিকায় রাখার বড় কারণ নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। বিশেষায়িত শিক্ষা ব্যবস্থা প্রণয়ন, কর্মসংস্থান, ক্রীড়া প্রশিক্ষণ এবং চিত্রা নদী এলাকায় পর্যটনের পরিবেশ তৈরি সহ ৬টি লক্ষ্য সামনে রেখে মাশরাফির ফাউন্ডেশন প্রতিষ্ঠিত।

দারিদ্র্য দূরীকরণ এবং আধুনিক নড়াইল তৈরিতে সচেষ্ট ম্যাশ। করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে বিভিন্ন হাসপাতালে খোঁজ খবর নেয়ার পাশাপাশি কোভিড নাইন্টিন টেস্টিং বুথ চালু করেছিলেন তিনি। সব মিলিয়ে রাজনীতির মাঠেও দারুণ সাফল্য দেখাচ্ছেন তিনি। এজন্য শুধু বাংলাদেশ নয়, বিদেশেও প্রশংসা কুড়িয়েছেন।

এই বিভাগের আরও খবর