শাহবাগে নার্স ও মিডওয়াইফদের বিক্ষোভ সমাবেশ

সময়: 6:30 am - February 13, 2021 | | পঠিত হয়েছে: 108 বার
শাহবাগে নার্স ও মিডওয়াইফদের বিক্ষোভ সমাবেশ

ঢাকা: কারিগরি শিক্ষা বোর্ডের পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট কোর্সের শিক্ষার্থীদের ডিপ্লোমা নার্সিংয়ের নিবন্ধন দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদ সহ ৩ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ সমাবেশ করছে রেজিস্ট্রার্ড নার্স ও মিডওয়াইফরা।

বাংলাদের স্টুডেন্ট নার্সেস ও মিডওয়াইফস সম্মিলিত পরিষদের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

সোসাইটি ফর নার্সেস সেফটি এন্ড রাইটস এর সাধারণ সম্পাদক সাব্বির মাহমুদ তিহান বলেন, দেশের সকল হাসপাতালে আজ থেকে একযোগে কালো ব্যাচ ধারন কর্মসূচী পালিত হচ্ছে। আগামী ১৬ তারিখের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তিনি। তিনি বলেন করোনা মহামারী মোকাবিলায় ও দেশে ভ্যাক্সিন কার্যক্রমে নার্সরা ঝুকি নিয়ে কাজ করে যাচ্ছেন। দ্রুত তাদের সকল দাবি বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি মুন্নি আক্তার বলেন, অতিদ্রুত নার্সদের ৩ দফা দাবি বাস্তবায়ন করতে হবে। দেশের সকল হাসপাতালে কর্মসূচীর মাধ্যমে ৩ দফা দাবি বাস্তবায়ন করা হবে। দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তিনি।

স্বাধীনতা নার্সেস পরিষদের মহাসচিব ইকবাল হোসেন সবুজ বলেন, দেশের স্বাস্থ্য ব্যাবস্থা পরিস্থিতি স্বাভাবিক রেখে নার্স ও মিডওয়াইফরা দাবি আদায়ে আন্দোলন করে যাচ্ছেন। দ্রুত তাদের দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

বাংলাদেশ নার্সেস ও মিডওয়াইফস সম্মিলিত পরিষদের আহবায়ক ইমরানুল হক হিমেল বলেন, শান্তিপ্রিয় নার্সরা দাবি আদায়ে রাস্তায় নেমে এসেছে। যে কোনো মূল্যে নার্স ও মিডওয়াইফদের ন্যায্য দাবী আদায় করা হবে। নার্সিং ও মিডওয়াইফারি পেশার উপর কোনো ধরনের ষড়যন্ত্র মেনে নেয়া হবে না।

উল্লেখ্য কারিগরি শিক্ষা বোর্ডের পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট কোর্সের শিক্ষার্থীদের ডিপ্লোমা নার্সিংয়ের নিবন্ধন দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদ সহ ৩ দফা দাবিতে গত ৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে নার্সিং সংগঠনের নেতৃবৃন্দ ৩ দফা দাবি পেশ করেন। ৭২ ঘন্টার মধ্যে নার্সিং শিক্ষার্থীদের লাইসেন্স পরীক্ষা নেয়ার আল্টিমেটাম দেয়া হয়। কিন্তু বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল নার্সদের এই দাবি বাস্তবায়নের ব্যাপারে এখনো কোনো সিগ্ধান্ত জানায়নি।

এছাড়াও পরিবার কল্যান পরিদর্শীকা (এফডব্লিউভি) দের মিডওয়াইফারি সমমান দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানায়৷

এদিকে নার্স ও মিডওয়াইফদের চলমান আন্দোলনের মধ্যেই গত ৯ ফেব্রুয়ারি কারিগরি পেসেন্ট কেয়ার টেকনোলজিস্টদের ডিপ্লোমা নার্সিংয়ের লাইসেন্স পরীক্ষার ব্যাবস্থা করার জন্য ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল।

এই বিভাগের আরও খবর