আমদানি করা যাবে অপরিশোধিত সোনা

সময়: 8:31 am - January 31, 2021 | | পঠিত হয়েছে: 71 বার
আমদানি করা যাবে অপরিশোধিত সোনা

ঢাকা: স্বর্ণ নীতিমালা ২০১৮-এর সংশোধনী প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জানা গেছে, সংশোধিত নীতিমালার আওতায় দেশে বৈধ উপায়ে অপরিশোধিত বা আকরিক সোনা ও আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির অনুমতি দেয়া হয়েছে। একই দিন ১ হাজার ১৪২ কোটি টাকা ব্যয়ের ৭টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জানা গেছে, দেশে বিদ্যমান নীতিমালায় স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানির বিধান থাকলেও অপরিশোধিত স্বর্ণ আকরিক/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির বিষয়ে কিছু উল্লেখ নেই। সূত্রমতে, এ বিষয়টির উল্লেখ করে কয়েকটি প্রতিষ্ঠান সরকারের কাছে আবেদন জানিয়েছিল এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য। আবেদনে প্রতিষ্ঠানগুলো অপরিশোধিত স্বর্ণ আকরিক/আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করে তা নিজস্ব পরিশোধনাগারে পরিশোধনপূর্বক বিভিন্ন গ্রেডের স্বর্ণবার ও স্বর্ণমুদ্রা তৈরি, বিপণন ও রপ্তানিতে তাদের আগ্রহের বিষয়টিও তুলে ধরেছিল। প্রতিষ্ঠানগুলোর আবেদন বিবেচনায় নিয়ে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

প্রসঙ্গত, আফ্রিকার স্বর্ণখনি-সমৃদ্ধ কয়েকটি দেশ ছাড়াও ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ বিশ্বের উন্নত কিছু দেশ স্বর্ণ পরিশোধন করে থাকে। এ জন্য প্রয়োজন অত্যুন্নত প্রযুক্তি, অত্যাধুনিক যন্ত্রপাতি ও সুদক্ষ জনবল। কিন্তু বাংলাদেশে অপরিশোধিত/আংশিক পরিশোধিত স্বর্ণ পরিশোধন করার মতো কোনো পরিশোধনাগার এখনো গড়ে ওঠেনি। সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনে আন্তর্জাতিক স্বীকৃত পদ্ধতি অনুসরণ করে পরিশোধনাগার স্থাপন ও স্বর্ণমানের বিশুদ্ধতার বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে ২০১৮ সালের অক্টোবরে বিদ্যমান স্বর্ণ নীতিমালা কার্যকর হওয়ার পর স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানির ডিলার অনুমোদনে একটি গাইডলাইন নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক প্রণীত এ গাইডলাইনের আলোকে স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার আমদানিতে স্বর্ণ খাতের ১৮টি প্রতিষ্ঠান ও একটি ব্যাংকিং প্রতিষ্ঠানকে ‘গোল্ড ডিলার’ হিসেবে লাইসেন্স দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব ডিলারের মাধ্যমে দেশে বৈধ পথে স্বর্ণ আমদানি শুরু হয়েছে।

এই বিভাগের আরও খবর