জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে সিম্পোজিয়াম জরুরী সেবা হিসেবে কাজ করবে

সময়: 11:41 am - November 25, 2020 | | পঠিত হয়েছে: 159 বার

নিজস্ব প্রতিবেদক

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং দুর্যোগ ব্যবস্থাপনার মোকাবেলার জন্য এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স (এ প্যাড) আন্তর্জাতিক সিম্পোজিয়াম নামের এক শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৫ শে নভেম্বর ) ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সিম্পোজিয়াম অনুষ্ঠানের সহায়ক ভূমিকা পালন করেন সিম্পোজিয়াম ও এ প্যাডের কর্মকর্তারা।
এবং পার্টনার অর্গানাইজেশন হিসেবে ছিলেন এশিয়া প্যাসিফিক-এ অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট।

আলোচনা সভায় বক্তারা বলেন, দুর্যোগ ঝুঁকি মোকাবেলা, টেকসই জরুরি স্বাস্থ্যসেবা, জনগোষ্ঠী ও বেসরকারি খাতের সিআইএস এবং এ প্যাড বিশেষ ভূমিকা রাখবে।

শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তব্যে সিআইএস এর নির্বাহী পরিচালক মোঃ গোলাম মোস্তফা বলেন, এ প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার বেসরকারি সেক্টরসমূহের সমন্বয়ে কাজ করবে।

গোলাম মোস্তফা আরো বলেন, সিআইএস এবং এ প্যাড যৌথভাবে বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বহু সেক্টর প্ল্যাটফর্মের প্রতিষ্ঠা ও টেকসই ব্যবস্থাপনার জন্য ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প নামে যে প্রকল্পটি বাস্তবায়ন হয়েছে তার সাথে সম্পর্ক রেখে সিম্পোজিয়াম বিশেষ ভূমিকায় থাকবে।

গোলাম মোস্তফা বলেন, এ প্যাড বাংলাদেশের বহু স্টোরীয় প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা ও জনগোষ্ঠীর সহনশীলতা গড়ে তুলতে এবং জাতীয় পর্যায়ে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করার জন্য এনজিও, বেসরকারি সংস্থা, ব্যবসায়ী গোষ্ঠী, এবং সরকারের ব্যাপক অংশীদার ও সমর্থন নিশ্চিত করতে জাতীয় ও আন্তর্জাতিক সিম্পোজিয়াম বিশেষ ভূমিকায় থাকবে।

এ সিম্পোজিয়াম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাপান দূতাবাসের রাষ্ট্রদূত মি: আইটি ও নওকি, এ প্যাডের প্রধান নির্বাহী কেনসুক ওনিশি, সিআইএস এ প্যাডের চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জামান। সিআইএসের সদস্য মো: আরিফুল ইসলাম ও সাঈদ বিন আব্দুল্লাহ।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন,মোঃ সাবিরুল ইসলাম বিপ্লব যুগ্ম সচিব মন্ত্রিপরিষদ বিভাগ, গাজী হাবিবুর রহমান ট্রাস্ট সদস্য (ডিসিএইচটি)ডাক্তার মোহাম্মদ ওমর শরীফ ইবনে হাসান পরিচালক (ডিসিএইচ)।

এছাড়া উক্ত অনুষ্ঠানে সিআইএস ও সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ভোরের পাতা/কেসি

এই বিভাগের আরও খবর