পাকিস্তান এয়ারলাইন্স ১৮৮ দেশে নিষিদ্ধ হতে পারে

সময়: 6:43 am - November 11, 2020 | | পঠিত হয়েছে: 80 বার
পাকিস্তান এয়ারলাইন্স ১৮৮ দেশে নিষিদ্ধ হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক: পাইলটদের লাইসেন্স সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক নিয়ম না মানা ও জালিয়াতির অভিযোগে ১৮৮টি দেশে নিষিদ্ধ হতে পারে পাকিস্তান এয়ারলাইন্স। মঙ্গলবার (১০ নভেম্বর) গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

গত ৩ নভেম্বর ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) এক চিঠিতে জানিয়েছে, পাইলটদের লাইসেন্স ও প্রশিক্ষণের ক্ষেত্রে আন্তর্জাতিক যে নিয়ম রয়েছে তা পূরণ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথরিটি (পিসিএএ)। এ বিষয়ে পিসিএএকে সতর্কও করেছে আইসিএও।

পাকিস্তানের পাইলটদের সংগঠন পাকিস্তান এয়ারলাইন্স পাইলটস অ্যাসোসিয়েশনের (পালপা) মুখপাত্র বলেন, ‘আইসিএও এ ধরনের সিদ্ধান্ত নিলে পাকিস্তানের বিমান পরিবহণ শিল্পে বিপর্যয় নেমে আসবে।’

পাইলটদের লাইসেন্স বিষয়ে আন্তর্জাতিকএই নিয়ম পূরণ করতে ব্যর্থ হওয়ায় পিআইএ-র এয়ারলাইন্স ও পাইলটদের বিশ্বের ১৮৮টি দেশ থেকে নিষিদ্ধ করতে পারে আইসিওএ।

পালপা এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের জুন থেকে বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে বারবার জানানো হয়েছে। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য তারা প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বারস্থ হয়েছেন বলে জানান পালপা’র মুখপাত্র।

পাকিস্তান এয়ারলাইন্সের বিরুদ্ধে লাইসেন্স কেলেঙ্কারির অভিযোগ নতুন নয়। এর আগেও তাদের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছিল। এই কেলেঙ্কারির জন্যই ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) নিষিদ্ধ।

এই বিভাগের আরও খবর