করোনায় ক্ষতিগ্রস্ত ২০ লাখ ট্রেডিং ব্যবসায়ী পাচ্ছে প্রণোদনা

সময়: 7:58 am - November 7, 2020 | | পঠিত হয়েছে: 65 বার
করোনায় ক্ষতিগ্রস্ত ২০ লাখ ট্রেডিং ব্যবসায়ী পাচ্ছে প্রণোদনা

ঢাকা: করোনার প্রভাব মোকাবিলা করে ঘুরে দাঁড়াতে দেশব্যাপী ক্ষতিগ্রস্ত প্রায় ২০ লাখ ট্রেডিং ব্যবসায়ীকে ৬ হাজার কোটি টাকা ঋণ সহায়তা দেয়া হবে। প্রধানমন্ত্রী ঘোষিত এসএমই (ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা) খাতের প্রণোদনা প্যাকেজ থেকে এ ঋণ সহায়তা দেয়া হবে বলে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এসএমই প্রণোদনা প্যাকেজের মতো ঋণের সুদের হার ৯ শতাংশ হবে। যার মধ্যে ৪ শতাংশ দেবে ঋণগ্রহীতা আর বাকি ৫ শতাংশ ভর্তুকি হিসেবে দেবে সরকার। ট্রেডিং ব্যবসায়ীদের এসব সুবিধার আওতায় আনতে এসএমই প্রণোদনা প্যাকেজ নীতিমালা সংশোধনের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

৬ হাজার কোটি টাকা সীমা নির্ধারণের জন্য সম্মতি চেয়ে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাবও পাঠানো হয়েছে। প্রণোদনার প্যাকেজ থেকে অর্থায়ন করার বিষয়ে এর মধ্যেই বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রণালয় নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র সচিব আসদুল ইসলাম। তবে মৌখিক এ নির্দেশ কার্যকর করতে সম্মতি চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র আরও জানায়, করোনায় ক্ষতিগ্রস্ত উৎপাদনমুখী শিল্প, রফতানি ও সেবা এবং এসএমই খাতের বাইরে দেশব্যাপী প্রায় ২০ লাখ ট্রেডিং ব্যবসায়ী আছেন। করোনায় এরা ক্ষতিগ্রস্ত হলেও তাদের কোনও সুবিধা দেয়া হয়নি। কোনও ধরণের প্যাকেজের আওতায়ও আসেনি তারা। এসব ক্ষতিগ্রস্ত ট্রেডিং খাতকে প্রণোদনা প্যাকেজের আওতায় আনতে অর্থ সচিবের কাছের সম্মতি চেয়ে সম্প্রতি চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে বলা হয়, ‘দেশব্যাপী ট্রেডিং ব্যবসায়ীরা কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিভিন্ন ব্যবসায়ী সংগঠন থেকে ঋণ সহায়তা চেয়ে প্রস্তাব দিয়েছে। যার ফলে প্রণোদনা প্যাকেজের ২০ হাজার কোটি টাকা থেকে ৩০ শতাংশ অর্থ এ খাতে ঋণ সহায়তার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। গত ৭ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দেয়া হয়েছে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের জন্য।

পরে এসএমই খাতের প্রণোদনা প্যাকেজে ট্রের্ডি খাতেকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করে কেন্দ্রেীয় ব্যাংক। ফলে এসএমই খাতের প্রণোদনা প্যাকেজের ২০ শতাংশ ট্রেডিং খাতের জন্য বরাদ্দ রাখতে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া এ ব্যাপারে সুনির্দিষ্ট প্রস্তাব রাষ্ট্রায়ত্ত ব্যাংগুলো আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও কেন্দ্রীয় ব্যাংকে পাঠাবে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়, ট্রের্ডি ব্যবসায়ীদের প্রণোদনা প্যাকেজের বিষয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো এখনও কোনও প্রস্তাব পাঠায়নি।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এসএমই খাতে ট্রেডিং ব্যবসাকে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। ফলে বাড়বে ঋণ বিতরণ।

এই বিভাগের আরও খবর