অনভিজ্ঞ স্টাফ দিয়ে অস্ত্রোপচার ক্রিসেন্ট হাসপাতালে, জরিমানা ১৭ লাখ

সময়: 4:24 am - November 5, 2020 | | পঠিত হয়েছে: 54 বার
অনভিজ্ঞ স্টাফ দিয়ে অস্ত্রোপচার ক্রিসেন্ট হাসপাতালে, জরিমানা ১৭ লাখ

ঢাকা: রাজধানীর উত্তরায় ক্রিসেন্ট ডায়াগনস্টিক এ্যান্ড কনসালটেশন সেন্টারে চিকিৎসক ছাড়াই করা হচ্ছিলো অস্ত্রোপচার। অনভিজ্ঞ স্টাফ দিয়ে অস্ত্রোপচারের ফলে এক নবজাতকের মৃত্যুর অভিযোগ করেছেন এক পরিবার। র‍্যাবের অভিযানে বিভিন্ন অনিয়মের কারণে প্রতিষ্ঠানটিকে সর্বমোট ১৭ লাখ টাকা জরিমানা ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৪ নভেম্বর) রাতে হাসপাতালটিতে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এমন অভিযোগ পাওয়া যায়। পরবর্তীতে ভুক্তভোগী পরিবারকে নিয়মিত মামলা দায়েরের পরামর্শ দেওয়া হয়।

র‍্যাব-১, স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহযোগিতায় র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে রাত ৯ টার দিকে অভিযান শুরু হয়।

পলাশ কুমার বসু বলেন, ক্রিসেন্ট ডায়াগনস্টিক এ্যান্ড কনসালটেশন সেন্টারকে চিকিৎসক ছাড়াই এক মায়ের অস্ত্রোপচারের ফলে নবজাতক মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরে ভুক্তভোগী পরিবারকে নিয়মিত আইনে মামলা দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া, মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট দিয়ে বিভিন্ন পরীক্ষা করাচ্ছিলো প্রতিষ্ঠানটি। এই অপরাধে প্রথমে ক্রিসেন্ট ডায়াগনস্টিক এ্যান্ড কনসালটেশন সেন্টারের ল্যাব ইনচার্জ নয়ন রায়কে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এর বাইরে প্রতিষ্ঠানটির ক্রিসেন্ট ফার্মেসি-১ ও ২ এ মেয়াদোত্তীর্ণ ও অনুনোমদিত ওষুধ পাওয়া গেছে। এমনকি কোনো ফার্মাসিস্ট পাওয়া যায়। এ অপরাধে ফার্মেসির ম্যানেজার শামসুজ্জোহাকে পাঁচ লাখ টাকা ও সেলসম্যান হাবিবুর রহমানকে দুই লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এই বিভাগের আরও খবর