আরবদের প্রতি ‘পণ্য বয়কট’ বন্ধের অনুরোধ ফ্রান্সের

সময়: 6:39 am - October 26, 2020 | | পঠিত হয়েছে: 67 বার
আরবদের প্রতি ‘পণ্য বয়কট’ বন্ধের অনুরোধ ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক: ধর্মনিরপেক্ষ মূল্যবোধের সুরক্ষা নিশ্চিত এবং ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে দৃঢ় অবস্থান নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তার এ অবস্থানের পর বেশ কয়েকটি আরব দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে।

এ ঘটনার পরই টনক নড়ে ফ্রান্স সরকারের। এবার তারা আরব দেশগুলোর প্রতি তাদের দেশের পণ্য বয়কট বন্ধের অনুরোধ জানিয়ে বিবৃতি দিয়েছে।

রবিবার (২৫ অক্টোবর) এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মহানবী হযরত মোহাম্মদ (সা.)- এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর সম্প্রতি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ফ্রান্সের পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়কটের আহ্বান জানিয়েছে। এছাড়া পাশাপাশি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছে বেশ কয়েকটি মুসলিম দেশ।

বিবৃতিতে আরও জানিয়েছে, বয়কটের এসব আহ্বান ‘ভিত্তিহীন’ এবং অবিলম্বে এগুলো বন্ধ হওয়া উচিৎ। সেই সঙ্গে সব ধরনের আক্রমণাত্মক মনোভাব, যা একটি উগ্র সংখ্যালঘু সম্প্রদায় উস্কে দিচ্ছে, সেগুলো বন্ধ করতে হবে বলে বিবৃতিতে জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিন এক টুইট বার্তায় এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‌‘আমরা কখনোই ইসলামী মৌলবাদীদের কাছে নত স্বীকার করবো না। এছাড়া আমরা বিদ্বেষপূর্ণ বক্তব্য গ্রহণ ও যুক্তিযুক্ত মতামতকে প্রতিহত করি না।’ খবর রয়টার্স।

এই বিভাগের আরও খবর