উয়েফার বর্ষসেরার সেরা তিনে নেই মেসি ও রোনালদো

সময়: 7:32 am - September 24, 2020 | | পঠিত হয়েছে: 111 বার
উয়েফার বর্ষসেরার সেরা তিনে নেই মেসি ও রোনালদো

ক্রীড়া ডেস্ক: ২০১১ সাল থেকে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা দিয়ে আসছে বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার। সেই থেকেই এ লড়াইয়ে প্রতিবারেই ছিলেন লিওনের মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু এবারই প্রথম এ দুই তারকা নেই প্রথম সেরার তিনের লড়াইয়ে।

উয়েফার বর্ষসেরার সেরার তিনের লড়াইয়ে এবার জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের মানুয়েল নয়ার ও রবের্ত লেভানদোভস্কি এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে। বর্ষসেরার সংক্ষিপ্ত এই তালিকা বুধবার প্রকাশ করে উয়েফা। আর আগামী ১ অক্টোবর সুইজারল্যান্ডের নিয়নে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

এবার সমান ৫৩ ভোট পেয়ে যৌথভাবে উয়েফার সেরার তালিকার চারে মেসি ও নেইমার। ২৫ ভোট নিয়ে দশে রোনালদো।

নয়ার ও লেভানদোভস্কি দুজনই বায়ার্নের। গোলরক্ষক নয়ার তো পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছেন, ফাইনাল ছাড়াও চ্যাম্পিয়নস লিগের আরও পাঁচটি ম্যাচে কোনো গোল হজম করেননি জার্মান এই গোলরক্ষক। বায়ার্নের ট্রেবল জয়ে বড় ভূমিকা রেখেছেন লেভানদোভস্কিও। গোল মুখে ভয়ংকর ছিলেন পোল্যান্ডের এই স্ট্রাইকার। পুরো মৌসুমে ৪৭ ম্যাচ খেলে গোল করেছেন ৫৫টি। চ্যাম্পিয়নস লিগেই ১৫ গোল করে হয়েছেন সর্বোচ্চ গোলদাতা।

ব্যক্তিগতভাবে দারুণ মৌসুম কাটান ডে ব্রুইনে। প্রিমিয়ার লিগে স্পর্শ করেন এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ড। পাশাপাশি করেন ১৩ গোল।

গত মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতার গ্রুপ পর্বে অংশ নেওয়া ৮০ দলের কোচ (চ্যাম্পিয়নস লিগের ৩২ দল ও ইউরোপা লিগের ৪৮ দল) ও ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে এই সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

উয়েফার বর্ষসেরার বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন যারা

বর্ষসেরা নারী ফুটবলার: লুসি বোন্জ, পার্নিল হারডার ও ওয়েনডি রিনার্দ

বর্ষসেরা কোচ: হ্যান্সি ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ ও ইউলিয়ান নাগেলসম্যান

বর্ষসেরা গোলরক্ষক: কেইলর নাভাস, ম্যানুয়েল নয়্যার ও ইয়ান ওব্লাক

বর্ষসেরা ডিফেন্ডার: জর্দি আলবা, আলফোনসো ডেভিস ও ইউশোয়া কিমিখ

বর্ষসেরা মিডফিল্ডার: ডি ব্রুইনা, টমাস মুলার ও থিয়াগো আলকানতারা

বর্ষসেরা ফরোয়ার্ড: লেভানডফস্কি, কিলিয়ান এমবাপ্পে ও নেইমার

এই বিভাগের আরও খবর