চীনকে ছুঁই ছুঁই বাংলাদেশ, আক্রান্তের শীর্ষের তালিকায় ২০তম

সময়: 3:50 pm - June 9, 2020 | | পঠিত হয়েছে: 114 বার
চীনকে ছুঁই ছুঁই বাংলাদেশ, আক্রান্তের শীর্ষের তালিকায় ২০তম

ঢাকা: দেশে করোনা ভাইরাসে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। প্রতিদিনই শনাক্তের পাশাপাশি মৃতের সংখ্যা অস্বাভাবিক হারে বাড়ছে। পৃথিবীতে প্রায় ৪ মাস ধরে চলছে করোনা ভাইরাসের তাণ্ডব। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে দিশেহারা বিশ্ব।

প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। ইতোমধ্যেই বিশ্বের আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭২ লাখ। আর মৃত্যু ছাড়িয়েছে ৪ লাখ।

উহানে উৎপত্তি হয়ে মঙ্গলবার (৯ জুন) সন্ধ্যা পর্যন্ত ২১৩টি রাষ্ট্র ও অঞ্চলে ছড়িয়ে পড়লেও আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে সবচেয়ে শোচনীয় অবস্থা আমেরিকা, ব্রাজিল, ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্সের।

মরণঘাতির এই ভাইরাসে ছোবলে বাংলাদেশও। মোট আক্রান্তের দিকে দিয়ে বাংলাদেশ বিশ্বের ২০তম দেশ। সর্বশেষ মঙ্গরবার (৯ জুন) একদিনে বাংলাদেশ আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১১৭। ১৯তম স্থানে থাকা কাতারের চেয়ে বাংলাদেশের সংখ্যা ২০৪ জন কম। বাংলাদেশে এখন শনাক্ত রোগীর সংখ্যা ৭১ হাজার ৬৭৫ জন। আর কাতারের মোট আক্রান্ত ৮৩ হাজার ৮৭৯ জন। এছাড়াও বাংলাদেশ এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনকে প্রায় স্পর্শ করে ফেলেছে। আক্রান্তের দিক দিয়ে চীন বিশ্বের ১৮তম দেশ। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৪৩ জন। যা বাংলাদেশের চেয়ে ১০ হাজার ৩৬৮ জন বেশি।

আক্রান্তের তালিকায় শীর্ষ ৩০ দেশ হল:
১. যুক্তরাষ্ট্র
২. ব্রাজিল
৩. রাশিয়া
৪. স্পেন
৫. যুক্তরাজ্য
৬. ভারত
৭. ইতালি
৮. পেরু
৯. জার্মানি
১০. ইরান
১১. তুরস্ক
১২. ফ্রান্স
১৩. চিলি
১৪. মেক্সিকো
১৫. পাকিস্তান
১৬. সৌদি আরব
১৭. কানাডা
১৮. চীন
১৯. কাতার
২০. বাংলাদেশ

মৃত্যুর সংখ্যা বাংলাদেশ ৩২তম। তবে টেষ্টের দিকে দিয়ে বাংলাদেশ ৩৯তম। আক্রান্তের শীর্ষের ২২টি দেশের মধ্যে কেবলমাত্র কাতার ও মেক্সিকো বাংলাদেশের চেয়ে কম টেস্ট করা হয়েছে।

এই বিভাগের আরও খবর