বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, দশ হাজারের বেশি গ্রেফতার

সময়: 6:18 am - June 9, 2020 | | পঠিত হয়েছে: 64 বার
বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, দশ হাজারের বেশি গ্রেফতার

আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে ৫০টি অঙ্গরাজ্যের ১৪০টিরও বেশি শহরে বিক্ষোভ চলছে। গত ২৫ মে থেকে শুরু হওয়া এসব বিক্ষোভ থেকে এখন পর্যন্ত দশ হাজারেরও বেশি প্রতিবাদকারীকে আটক করেছে পুলিশ। বিক্ষোভ ঠেকাতে নিয়মিত ব্যবহার করা হয়েছে পিপার স্প্রে, রাবার বুলেট, টিয়ারগ্যাস ও লাঠি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

গত ২৫ মে, সোমবার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশি নির্যাতনে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে নিরস্ত্র ফ্লয়েডের গলা চেপে ধরে তাকে শ্বাসরোধে হত্যা করে ডেরেক চাওভিন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। এই হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে।

অহিংস বিক্ষোভে অংশ নেওয়া অনেককেই গ্রেফতারের অভিযোগ উঠেছে মার্কিন পুলিশের বিরুদ্ধে। গত ১ জুন আটলান্টার জর্জিয়ায় বিক্ষোভের সময় গ্রেফতার হন জারাহ গিবসন।

তিনি বলেন, ‘পুলিশ লাফিয়ে পড়লো আর আক্ষরিকভাবে পুরো মিছিলটিকে ঘিরে ফেললো।’ সেদিন রাত নয়টা থেকে কারফিউ থাকলেও সন্ধ্যা সাড়ে সাতটাতেই বিক্ষোভকারীদের ওপর পুলিশ হামলে পড়ে বলে অভিযোগ করেন ওই বিক্ষোভকারী।

শান্তিকামি সাধারন বিক্ষোভকারী ছাড়াও সাংবাদিকদের ওপরও হামলার অভিযোগ উঠেছে মার্কিন পুলিশের বিরুদ্ধে। গত ১৮ মে থেকে ১৩০ জনেরও বেশি সাংবাদিকের ওপর হামলার ঘটনা নথিবদ্ধ হয়েছে।

এই বিভাগের আরও খবর