ভারতীয় বোর্ডকে ক্ষতিপূরণ দিতে হবে ৪৮০০ কোটি রুপি

সময়: 1:22 pm - July 18, 2020 | | পঠিত হয়েছে: 48 বার
ভারতীয় বোর্ডকে ক্ষতিপূরণ দিতে হবে ৪৮০০ কোটি রুপি

ক্রীড়া: আইপিএল থেকে ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে ২০১২ সালে বাদ দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যে কারণে ঐ সময় সংস্থাটির বিরুদ্ধে মামলা করেছিল হায়দরাবাদ ভিত্তিক মিডিয়া গ্রুপ ডিসিএইচএল।

শুক্রবার আদালত তাদের পক্ষে রায় দিয়েছে। যে কারণে সংস্থাটিকে ৪৮০০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

২০০৯ সালে আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেকান। তবে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ফ্র্যাঞ্চাইজিটিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই ফ্র্যাঞ্চাইজি মালিকরা মুম্বাই হাইকোর্টে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে। কিন্তু সেই মামলা তোয়াক্কা না করে মাসখানেকের মধ্যেই নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করে আইপিএল গভর্নিং কাউন্সিল। যা জিতে নেয় সান নেটওয়ার্ক। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদ দলটি সান নেটওয়ার্কের মালিকানাধীন। ওদিকে আইপিএলে জায়গা হারিয়ে ছাড় দেয়ার পক্ষপাতি ছিল না ডেকান চার্জার্স। পরবর্তীতে হাইকোর্ট দুই পক্ষের সমস্যা সমাধানের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে নিযুক্ত করে। আট বছর পর শুক্রবার এই মামলায় জয়ী হলো ডিসিএইচএল।

ইকোনমিক টাইমসকে বিসিসিআইয়ের অন্তবর্তী প্রধান নির্বাহী হেমাঙ্গ আমিন জানান, রায়ের কপি হাতে পাওয়ার পর তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

এরআগে ২০১২ সালে ডিসিএইচএল ১০০ কোটি রুপির ব্যাংক গ্যারান্টি বিসিসিআইকে দিতে ব্যর্থ হয়েছিল। মূলত এর প্রেক্ষিতেই আইপিএল থেকে সরিয়ে দেওয়া হয় ডেকান চার্জার্সকে। যা কোনভাবেই মানতে পারেনি দলটি। যে কারণে মামলা করেছিল। শেষ পর্যন্ত দীর্ঘ সময় রায়ে জিতল। এজন্য ক্ষতিপূরণও পাচ্ছে ২০০৯ সালের আইপিএল চ্যাম্পিয়নরা।

 

এই বিভাগের আরও খবর