হত্যা করে পুড়িয়ে ফেলা হয় খাশোগির মরদেহ!

সময়: 11:23 am - July 4, 2020 | | পঠিত হয়েছে: 46 বার
হত্যা করে পুড়িয়ে ফেলা হয় খাশোগির মরদেহ!

সৌদি: সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যা মামলায় তুরস্কে ২০ সৌদি নাগরিকের বিচার শুরু হয়েছে। শুক্রবার (৩ জুলাই) তুরস্কের আদালতে তাদের অনুপস্থিতিতেই এই বিচারকার্য শুরু হয়। ইস্তাম্বুলে মামলার তুর্কি কৌঁসুলিরা অভিযোগ করেছেন, সৌদি গোয়েন্দা বিভাগের উপপ্রধান এবং রাজদরবারের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা সৌদ আল কাহতানি খাশোগি হত্যার পরিকল্পনায় নেতৃত্ব দিয়েছেন এবং একটি সৌদি খুনি দলকে নির্দেশনাও দিয়েছেন। বাকিদের বিরুদ্ধে খাশোগিকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ আনা হয়েছে।

যদিও হত্যার পর খাশোগির মরদেহ এখনো খুঁজে পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, খাশোগির মরদেহ টুকরো টুকরো করে কেটে দূতাবাসের তান্দুরি ওভেনের মধ্যে পুড়িয়ে দেয়া হয়েছে। এই সন্দেহ আরও পরিপক্ব হয়েছে এদিন সাক্ষ্য দেয়ার সময় জেকি ডেমির নামে সৌদি দূতাবাসের এক কর্মী জানান, সাংবাদিক জামাল খাশোগির প্রবেশের পর এক ঘণ্টার কম সময়ের মধ্যেই তাকে ডেকে এনে তান্দুরি ওভেন জ্বালাতে বলা হয়।

তুরস্কের সৌদি দূতাবাসে টেকনিশিয়ান হিসেবে কাজ করা জেকি ডেমির বলেন, সেখানে পাঁচ থেকে ছয়জন লোক ছিলেন যারা আমাকে তান্দুরি ওভেন জ্বালানোর নির্দেশ দেন। তবে কি কারণে এটা জ্বালাতে নির্দেশ দেয়া হয়েছে তিনি বলতে পারেননি। কিন্তু মরদেহ না পাওয়ায় জেকি ডেমিরের চুলার জ্বালানোর সাথে খাশোগির দেহ পোড়ানোর সন্দেহ সত্য হওয়া আরও শক্তিশালী হয়েছে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের পর আরে ফিরে আসেননি সাংবাদিক জামাল খাশোগি। খাশোগি সৌদি যুবরাজের কঠোর সমালোচক ছিলেন। এই হত্যাকাণ্ড নিয়ে সৌদি সরকারও আলাদা একটি বিচারকার্য পরিচালনা করছে। তবে অসম্পূর্ণ হওয়ায় এর অনেক সমালোচনা হয়েছে।

এই বিভাগের আরও খবর