রাজধানীর কাঁচাবাজারে পণ্যের দামে হেরফের নেই, ক্রেতার সংখ্যাও কম

সময়: 7:03 am - July 3, 2020 | | পঠিত হয়েছে: 93 বার
রাজধানীর কাঁচাবাজারে পণ্যের দামে হেরফের নেই, ক্রেতার সংখ্যাও কম

ঢাকা: রাজধানীর কাঁচাবাজারে পণ্যের দামে হেরফের নেই, ক্রেতার সংখ্যাও কম বাজারে আগের দরেই বিক্রি হচ্ছে প্রায় সব সবজি।

কাঁচাবাজারে আগের দরেই বিক্রি হচ্ছে প্রায় সব সবজি। অপরিবর্তিত চালের দামও। গেল কয়েক সপ্তাহের তুলনায় বরং কমেছে আদা রসুনের দাম। তবে বাজারে এখন হাহাকার চলছে ক্রেতার অভাবে। বিক্রেতারা বলছেন, পণ্যের সরবরাহ থাকলেও পর্যাপ্ত ক্রেতা না থাকায় বিক্রি কমেছে। লোকসান বাড়ছে বিক্রেতাদের।

রাজধানীর মোহাম্মদপুর কৃষি বাজার। চালের পর্যাপ্ত সরবরাহ আছে প্রতিটি আড়তে। দাম গেল বছরের একই সময়ের তুলনায় কিছুটা বেশি। তবে বিক্রেতারা বলছেন, গেল কয়েক সপ্তাহে দামে খুব বেশি হেরফের হয়নি।

তবে দাম নয়, এখন ব্যবসায়ীদের হাহাকার ক্রেতাশূন্য বাজার নিয়ে। নিয়ম করে দোকান খুললেও প্রতিদিনের খরচ উঠছে না তাদের।

একই হাহাকার পেঁয়াজ-রসুনের আড়তগুলোতেও। গেল বছরের শেষ দিকে যে পেঁয়াজের ঝাঁজে কেঁদেছেন ক্রেতারা সেই পেঁয়াজ এখন অবিক্রিত পড়ে থাকছে। বিক্রেতারা ভোক্তা কমে যাওয়ায় তাদের লোকসানের ফিরিস্তি দিচ্ছেন। তারা জানান, কমেছে আমদানি করা আদা ও রসুনের দর। তবে কিছুটা বাড়তি আলুর দাম।

বাজারভেদে দাম কিছুটা তারতম্য মিলল পেঁয়াজে। দেশি পেঁয়াজ কারওয়ান বাজারে পাইকারিতে ৩৮ থেকে ৪০ টাকা কেজি। আর বাজেটে ৫ শতাংশ শুল্ক বসানোর পরও সস্তা আমদানি করা পেঁয়াজ।

কারওয়ান বাজারে আগের দরেই বিক্রি হচ্ছে সবজি। বিক্রেতারা জানান, পাইকারিতে মানভেদে পটল ও ঢেঁড়শের দাম ২০ থেকে ২৫ টাকা। এছাড়া চিচিংগা ১৬ থেকে ২৫, পেঁপে ও কাঁকরোল ৩০ থেকে ৩৫, বেগুন ৪৫ থেকে ৫০ টাকা কেজি। বাজারে পণ্যের সরবরাহও বেশ। তবে এখানেও ক্রেতার জন্য হাহাকার।

পাইকারি বাজারের এসব পণ্য কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে রাজধানীর খুচরা বাজারগুলোতে।

এই বিভাগের আরও খবর