ইনডেমনিটি নাটকে জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন; আরটিভি ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটকে আইনি নোটিশ

সময়: 10:32 am - September 19, 2024 | | পঠিত হয়েছে: 1 বার

আদালত প্রতিবেদক: বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমকে ‘ইনডেমনিটি’ নামক একটি মঞ্চ নাটকে নেতিবাচকভাবে উপস্থাপন, রচনা, অভিনয় ও প্রচারণার অভিযোগে আরটিভি কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি নোটিশ দেয়া হয়েছে। শহীদ জিয়া অনুসারীদের পক্ষে সংক্ষুব্ধ হয়ে আজ বৃহস্পতিবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মীর হালিম এই আইনি নোটিশ পাঠিয়েছেন।

আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও অভিনেত্রী তারানা হালিম, অভিনেতা সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক, নাটকের পরিচালক মান্নান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও তথ্যসচিবকে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশদাতা অ্যাডভোকেট মীর হালিম বলেন, ইনডেমনিটি নাটকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে যে ভুল ও মানহানিকর তথ্য উপস্থাপন করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ যেসব প্রচার মাধ্যমে এ সংক্রান্ত তথ্য ও ভিডিও রয়েছে তা সরিয়ে নিতে হবে, ভবিষ্যতে এ ধরণের কাজে বিরত থাকতে হবে এবং প্রকাশ্যে জনসম্মুখে ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় উপযুক্ত আদালতে যথাযথ আইনী প্রক্রিয়া গ্রহণ করা হবে।

তিনি বলেন, মহান নেতা, স্বাধীনতার ঘোষক, বাংলাদেশে বহু দলীয় গণতন্ত্রের প্রবক্তা ও জনপ্রিয় দল বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমকে ইনডেমনিটি নাটকের আড়ালে নেতিবাচক উপস্থাপনা হাজারো মানুষের সাথে তাকে ব্যাথিত করেছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতাকর্মী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য এবং শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একনিষ্ঠ অনুসারীদের পক্ষ থেকে সংক্ষুব্ধ হয়ে তিনি এই লীগ্যাল নোটিশ প্রেরণ করেছেন।

১৯৭৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর তৎপরবর্তী রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদের জারি করা দায়মুক্তি আধ্যাদেশের সাথে জিয়াউর রহমানকে জড়িয়ে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর বিকাল ৫টায় প্রচারিত হয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আয়োজনে রচিত মঞ্চ নাটক ‘ইনডেমনিটি’।

আইনজীবী মীর হালিমের দাবি, এই নাটকের মাধ্যমে রাজনৈতিক হীন স্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে এবং বিশ্ব নন্দিত মহান নেতা জিয়াউর রহমানের দেশপ্রেম ও নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করতে উনাকে মানহানিকর ভাবে উপস্থাপন করা হয়েছে যা অসত্য এবং ইতিহাসকে বিকৃত করার শামিল।

নাটকটির রচয়িতা ও পরিচালক মান্নান হীরার পত্রিকায় প্রকাশিত কলাম থেকে বোঝা যায় ইনডেমনিটি অধ্যাদেশের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরুপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, এই মঞ্চ নাটকটি পরিবেশন করে। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম ও টেলিভিশন টকশোতে এ বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আআমস আরেফিন সিদ্দিক। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম (জিয়াউর রহমানকে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন), ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ নাটকে জিয়াউর রহমানকে ইতিহাস বিকৃত করে রাজনৈতিক হীন উদ্দেশ্যে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম ও অভিনেতা সাজু খাদেমসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালতে মামলার আবেদন করেছিলেন, ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর তৎকালীন আদালত তা খারিজ করে দিয়েছিল।

 

ভোরের পাতা/আইভি

এই বিভাগের আরও খবর