পাকিস্তানের মাদ্রাসায় উড়ছে তালেবানের পতাকা

সময়: 6:30 am - August 22, 2021 | | পঠিত হয়েছে: 61 বার
পাকিস্তানের মাদ্রাসায় উড়ছে তালেবানের পতাকা

ঢাকা: পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি মাদ্রাসার ছাদে আফগানিস্তানের সশস্ত্রগোষ্ঠী তালেবানের প্রতিনিধিত্বকারী পতাকা উড়তে দেখা গেছে। খবর ডন।

নাম না প্রকাশ করার শর্তে ইসলামাবাদের সরকারি ও পুলিশ কর্মকর্তারা ডনকে জানিয়েছেন, ‌‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের’ (তালেবানের দেওয়া আফগানিস্তানের রাষ্ট্রীয় নাম) চার থেকে পাঁচটি পতাকা জামিয়া হাফসা নামে একটি মাদ্রাসার ছাদে উড়তে দেখা গেছে।

সরকারি ও পুলিশের কর্মকর্তারা ডনকে আরও বলেছেন, ‘মাদ্রাসাটি দীর্ঘদিন ধরেই পুলিশের নজরদারিতে রয়েছে। শনিবার যোহরের নামাজের পর মাদ্রাসার ছাদে পতাকাগুলো দেখা যায় এবং দেখা যাওয়ার পরপরই রাজধানী প্রশাসন ও পুলিশকে বিষয়টি সম্পর্কে অবহিত করা হয়।’

বিষয়টি তাৎক্ষণিক প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্তৃৃপক্ষকে জানান তারা। এরপর প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তরা মাদ্রাসাটিতে যান এবং সেখানকার কর্তাব্যক্তিদের সাথে কথা বলেন। পরে আসরের নামাজের আগেই অবশ্য পতাকাগুলো নামিয়ে ফেলা হয়।

ইসলামাবাদের এক প্রশাসনিক কর্মকর্তা বলেন, মাদ্রাসা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ওই তদারকিতে যাওয়া কর্মকর্তাদেরকে জানিয়েছেন, পতাকা উত্তোলনের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। বিষয়টি নিয়ে তদন্ত করার পর জানা গেছে, পতাকাগুলো উড়িয়েছিল মাদ্রাসার কিছু ছাত্র।

পরে সেখানে যাওয়া কর্মকর্তারা মাদ্রাসা ব্যবস্থাপকদের সতর্ক থাকতে বলেন, যাতে এ ধরনের কার্যকলাপের পুনরাবৃত্তি না হয়। রাজধানী ইসলামাবাদের প্রশাসন ও পুলিশের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা বলছেন, যেকোনো পতাকা উত্তোলন করাটা অপরাধ নয়।

তারা অবশ্য এও বলেছেন, তবে কিছু পতাকা উড়ানো হলে নাগরিকদের মধ্যে সন্ত্রাসবাদী আতঙ্ক ছড়িয়ে পড়তে পারে। এছাড়া, কিছু পতাকাও অনেকের কাছে অপছন্দনীয়। এই ঘটনার পর আগে থেকেই নজরদারিতে থাকা মাদ্রাসাটিতে নজরদারি ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ডনের প্রতিবেদন অনুযায়ী দুই সপ্তাহ আগে যখন আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবান একের পর এক প্রদেশের দখল নিচ্ছিল, তখনও একদল মানুষকে তালেবান ও আফগানিস্তানের পতাকা হাতে ঘুরতে দেখা গিয়েছিল ইসলামাবাদের লেক ভিউ পার্কে।

এই বিভাগের আরও খবর