করোনা সংকটে পান্থপথে ছিন্নমূল মানুষের পাশে সেনাবাহিনী

সময়: 4:30 pm - July 7, 2021 | | পঠিত হয়েছে: 49 বার
করোনা সংকটে পান্থপথে ছিন্নমূল মানুষের পাশে সেনাবাহিনী

ঢাকা; বাংলাদেশ সেনাবাহিনী করোনা ভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। সেইসাথে বাংলাদেশ সরকারের কঠোর লকডাউন বাস্তবায়নের জন্য সক্রিয় ভাবে মাঠে কাজ করে যাচ্ছে।

এ লকডাউনে কারণে অসহায়, দিনমজুরি, ও ছিন্নমূল মানুষ বিভিন্ন সংকটে পড়েছেন। এ সংকট মোকাবেলায় তাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ ফিল্ড রেজিমেন্ট এর উদ্যোগে আজ বুধবার (৭ জুলাই) সোয়া ৮ টার দিকে পান্থপথ মোড়ে সংকটকৃত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এসময় ১৫০ শতাধিক মানুষকে এসব খাদ্যসামগ্রী দেওয়া হয়।

এ ত্রাণ বিতরণ এর কর্মসূচি উদ্বোধন করেন সেনাবাহিনীর ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ৩০ ফিল্ড রেজিমেন্ট এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান।

এসময় বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ ফিল্ড রেজিমেন্ট এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান এক প্রশ্নের জবাবে বলেন, করোনা সংক্রমনের এ সংকটের সময় ছিন্নমূল মানুষ খুব মানবেতর জীবনযাপন করছে। এই সংকট রোধকল্পে বাংলাদেশ সেনাবাহিনী তাদের পাশে এসে দাঁড়িয়েছে এবং ছিন্নমূল মানুষের মাঝে খাদ্য বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, অপারেশন কোভিড শিল্ডের দ্বিতীয় ধাপে সেনাবাহিনীর সদস্যদের অক্লান্ত চেষ্টায় জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির কর্মকাণ্ড অব্যাহত আছে। সামাজিক দূরত্ব মেনে চলা, অপ্রয়োজনে ঘর থেকে বাইরে না আসা ও স্বাস্থ্যবিধি মেনে চলার গুরুত্ব সকলকে অবহিত করার পাশাপাশি বিভিন্ন চেক পয়েন্টে কঠোরভাবে নিয়ন্ত্রণ আরোপ করার কাজে সেনাসদস্যরা বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করছে।

তিনি বলেন, একই সাথে এ বিষয়টি ও অনুমেয় যে বিগত ৭ দিনের কঠোর লকডাউনে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জীবিকা নির্বাহ করা কষ্টকর হয়ে পড়েছে। বিশেষ করে ছিন্নমূল ও ভাসমান মানুষদের দুর্দশা নিরসনে বাংলাদেশ সেনাবাহিনী এই অসহায় মানুষদের পাশে এসে দাঁড়িয়েছে।

এ ত্রাণ বিতরণ উদ্বোধন করেন ৩০ ফিল্ড রেজিমেন্ট এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান

লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান আরো বলেন, ঢাকায় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ব্যবস্থাপনায় গভীর রাতে রাস্তার পাশে ফুটপাতে বসবাস করা এসব ছিন্নমূল পরিবারের হাতে ৭ দিনের খাবার পৌঁছে দিয়ে আর্ত মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করল ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির সদস্যরা।

তিনি বলেন, সেনা সদস্যরা গভীর রাতে কলাবাগান, গ্রীন রোড, হাতিরপুলসহ ঢাকার বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করেন। অনাহারে-অর্ধাহারে থাকা এসকল পরিবার ফুটপাতে রাতের ঘুমের প্রস্তুতি নিচ্ছিল। এমন সময় আকস্মিকভাবে খাবারের রসদ ভর্তি প্যাকেট হাতে হাজির হয় সেনা সদস্যরা। এ অভাবনীয় উপহার পেয়ে আনন্দে অনুভূতি হয়ে পড়েন অসহায়, অভাবী, দারিদ্র, ও ছিন্নমূল মানুষেরা।

তিনি বলেন, এসময় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইমরান হামিদ জানান লকডাউনের কঠোর অনুশাসন এর পাশাপাশি সেনাবাহিনীর পক্ষ থেকে মানবিক কার্যক্রম চলমান থাকবে। এছাড়াও উক্ত ব্রিগেডের উদ্যোগে ঢাকার বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের সেবায় নিয়োজিত কর্মচারীদের মধ্যে দিনব্যাপী উপহার বিতরণ করা হবে। এভাবেই ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড প্রথাগত কর্তব্য পালনের পাশাপাশি মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে।

এ খাদ্য দ্রব্য সামগ্রী বিতরণের সময় উপস্থিত ছিলেন, সেনাবাহিনীর ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ৩০ ফিল্ড রেজিমেন্ট এর মেজর মাজহার, ক্যাপ্টেন নাফিসসহ সেনা সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এর আগে সেনাবাহিনীর ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ৩০ ফিল্ড রেজিমেন্ট এর মেজর মাজহার গণমাধ্যমকে জানান আজ বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে দুস্থ অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাদ্য দ্রব্য সামগ্রী বিতরণ করা হবে।

 

ভোরের পাতা/থিআথী

এই বিভাগের আরও খবর