জাতীয় স্মৃতিসৌধে মালদ্বীপের প্রেসিডেন্টের শ্রদ্ধা

সময়: 7:04 am - March 17, 2021 | | পঠিত হয়েছে: 56 বার
জাতীয় স্মৃতিসৌধে মালদ্বীপের প্রেসিডেন্টের শ্রদ্ধা

ঢাকা: সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সোলিহ। বুধবার সকাল পৌনে ১০টায় জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে তিনি স্মৃতিসৌধ চত্বরে গাছ রোপণ ও পরিদর্শন শেষে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

এর আগে বুধবার (১৭ মার্চ) সকাল ৮টা ৩০ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় পৌঁছান তিনি।

এ সময় রাষ্ট্রপতি আবদুল হামিদের নেতৃত্বে বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ উচ্চপদস্থ কর্মকর্তারা।

মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে সফরসঙ্গী হিসেবে তার সহধর্মিণী ফাজনা আহমেদ ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্ৰীসহ মোট ২৭ জন অতিথি রয়েছেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে মালদ্বীপের প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে যান। সেখান থেকে ফিরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সম্মান জানাবেন।

এরপর বিকেলে ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন এবং সেখানে বক্তব্য দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, মালদ্বীপের প্রেসিডেন্টের এই সফরে দেশটির সঙ্গে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। এগুলোর মধ্যে রয়েছে- গভীর সমুদ্রে মৎস্য আহরণ, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য যৌথ কমিশন গঠন, নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক এবং সাংস্কৃতিক চুক্তি।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মালদ্বীপের প্রেসিডেন্টের এই সফরে চারটি সমঝোতা চুক্তি ছাড়াও দেশটিতে বাংলাদেশি অভিবাসীদের শ্রমবাজার সংক্রান্ত আলোচনার পাশাপাশি দুই দেশের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ কানেকটিভিটির বিষয়গুলো গুরুত্ব পাবে।

সফরের দ্বিতীয় দিনে ১৮ মার্চ সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপ্রতির আতিথিয়তায় বঙ্গভবনে একটি রাষ্ট্রীয়ভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন। ওইদিন রাতে ঢাকা ত্যাগ করবেন ইব্রাহিম সোলিহ।

এই বিভাগের আরও খবর