গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত ৪১,১০০

সময়: 7:09 am - November 15, 2020 | | পঠিত হয়েছে: 82 বার
গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত ৪১,১০০

ঢাকা: এই নিয়ে টানা ৭ দিন ভারতে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে থাকল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার মানুষ। এর ফলে মোট সংক্রমণের সংখ্যা ৮৮ লাখ ছাড়াল।

রবিবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ৪১,১০০ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। নয়া সংক্রমণে মোট আক্রান্তের সংখ্য়া হয়েছে ৮৮,১৪,৫৭৯ জন। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৪,৭৯,২১৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮২,০৫,৭২৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪২,১৫৬ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৯৩.০৯%। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,২৯,৬৩৫। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৪৭ জনের। মৃতের হার ১.৪৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে ৮,০৫,৫৮৯ জনের কোভিড পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

অক্টোবরের শুরু থেকেই ভারতে নামতে শুরু করেছে করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ। মাঝে দু একদিন তা বেড়ে ৫০ হাজার পেরোলেও বেশিরভাগ দিনই গ্রাফ নামতে থাকে। গত মঙ্গলবার দেশে এক ধাক্কায় অনেকটা কমে যায় করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ। কোভিড ১৯-এ আক্রান্ত হন ৩৮ হাজার মানুষ। কিছুটা কমে যায় মৃতের সংখ্যাও। করোনা আক্রান্ত আরও ৪৪৮ জনের মৃত্যু হয়। বুধবার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যাটা কিছুটা করে বাড়ে। কোভিড ১৯-এ আক্রান্ত হন ৪৪ হাজার মানুষ। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ৮৬ লাখ ছাড়িয়ে যায়। করোনা আক্রান্ত আরোও ৫১২ জনের মৃত্যু হয়।

তবে গত ১০৬ দিনে এই প্রথমবার ৫ লাখের নীচে নেমে যায় অ্যাক্টিভ রোগীর সংখ্যা। অপরদিকে, সুস্থতার সংখ্যা পেরিয়ে যায় ৮ লাখের গণ্ডি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বুধবার বলেছে, ‘বিভিন্ন দেশে অ্যাক্টিভ রোগীর সংখ্যা বাড়ছে। তাই এই পরিসংখ্যান যথেষ্ট গুরুত্বপূর্ণ।’ এই ঘটনাকে অপ্রত্যাশিত উত্থান হিসেবে চিহ্নিত করেছে মন্ত্রক। এরপর বৃহস্পতিবার সামান্য বেড়ে দেশের দৈনিক করোনা সংক্রমণ হয় প্রায় ৪৮ হাজার। বুধবারের থেকে এই সংখ্যাটা ৮ শতাংশ বেশি ছিল। করোনা আক্রান্ত আরও ৫৫০ জনের মৃত্যু হয়। তবে গ্রাফ ফের নেমে শুক্রবার দেশে কোভিড ১৯-এ আক্রান্ত হন প্রায় ৪৫ হাজার মানুষ। শনিবার আরও ৫ শতাংশ কমে সংক্রমিত হন ৪৫ হাজারেরও কম মানুষ।

গত ৫ সপ্তাহ ধরে ক্রমেই নামছে সংক্রমণের গ্রাফ। অক্টোবরের শুরুর দিকে দৈনিক সংক্রমিত ছিল ৭৩ হাজারের কাছে। আর এখন সেটা প্রায় ৪৯ হাজারের আশপাশে থাকছে।

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের শনিবার (১৩ নভেম্বর)-এর রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩,৮২৩ জনের করোনা ধরা পড়েছে। একই সময়ের মধ্যে সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪,৪৭৯ জন। দৈনিক আক্রান্তের তুলনায় দৈনিক সুস্থতা বেশি হওয়ায়, গত ২৪ ঘণ্টায় রাজ্যে অ্যাক্টিভ আক্রান্ত কমেছে ৭০৯ জন।

সামগ্রিক ভাবে, রাজ্য এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ২৮ হাজার ৪৯৮ জন। এর মধ্যে ৩ লক্ষ ৯০ হাজার ৯৬ জন ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। রাজ্য অ্যাক্টিভ আক্রান্ত কমে হয়েছে ৩০,৭৯২ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৭,৬১০ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৫৩ জন। সুস্থতার হার বেড়ে হয়েছে ৯১.০৪ শতাংশ।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড।

সূত্র: এই সময়।

এই বিভাগের আরও খবর