মিডিয়া সেল গঠন করল স্বাস্থ্য অধিদপ্তর

সময়: 6:42 am - August 31, 2020 | | পঠিত হয়েছে: 53 বার
মিডিয়া সেল গঠন করল স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকা: কোভিড-১৯সহ স্বাস্থ্য অধিদপ্তরের সকল কার্যক্রম সঠিকভাবে গণমাধ্যমে তুলে ধরতে অধিদপ্তরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) শাখার তত্ত্বাবধানে ১৫ সদস্যবিশিষ্ট একটি মিডিয়া সেল গঠন করা হয়েছে।

এমআইএস শাখার পরিচালক ডা. মোহাম্মদ হাবিবুর রহমানকে প্রধান করে গঠিত এ কমিটির সদস্যরাই শুধু গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলবেন। তবে এমআইএস শাখার পাঁচজনকে আপাতত স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

তারা হলেন- ডা. আনোয়ারা শরিফ, ডা. শাহ মোহাম্মদ জসিম উদ্দিন, ডা. এবিএম শামছুজ্জামান সেলিম, ডা. মো. মারুফুর রহমান এবং ডা. মোহাম্মদ আদনান খান। এসব কর্মকর্তা ডিউটি রোস্টার অনুযায়ী মুখপাত্র হিসেবে গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন।

এমআইএস শাখার পরিচালক ডা. মোহাম্মদ হাবিবুর রহমান জানান, তাকে প্রধান করে মোট তিনটি টায়ারে গঠিত ১৫ সদস্যের সেলের কর্মকর্তারাই মূলত গণমাধ্যমের সঙ্গে আলাপ করবেন। স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন শাখা ও অপারেশন প্ল্যান (ওপি) প্রধানরা তাদের কাছে গণমাধ্যমের জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা তথ্য পেতে চান তারা মিডিয়া সেলের নিম্নলিখিত ই-মেইল অ্যাড্রেস mediacell@mis.dghs.gov.bd, হটলাইন নম্বর ০১৭৫৯১১৪৪৮৮ এবং মিডিয়া সেল স্পোকসম্যানের নম্বরে ০১৭২৯০৫০২২২ যোগাযোগ করতে পারেন।

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের এক নির্দেশে বলা হয়, অধিদপ্তরের পরিচালক পদমর্যাদার কর্মকর্তা ছাড়া কেউ কোনো গণমাধ্যমে কথা বলতে পারবেন না। এমন নির্দেশনার পর থেকেই স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন কার্যক্রম সম্পর্কে কথা বলতে অনীহা প্রকাশ করেন।

এতদিন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার। স্বাস্থ্য মহাপরিচালকের মৌখিক নির্দেশে তিনি আর ওই দায়িত্বে নেই। নতুন করেও কাউকে মুখপাত্র হিসেবে ঘোষণা করা হচ্ছিল না। ফলে স্বাস্থ্য অধিদপ্তরে তথ্য-উপাত্ত পেতে গণমাধ্যমকর্মীদের ভোগান্তি পোহাতে হয়। অবশেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলতে মিডিয়া সেল গঠন করল স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম সম্প্রতি বলেন, তারা খুব দ্রুত অধিদপ্তরের মুখপাত্র হিসেবে কোন কোন কর্মকর্তা গণমাধ্যমকর্মীদের তথ্য-উপাত্ত প্রদান করবেন তা বলে দেবেন।

এই বিভাগের আরও খবর