করোনার মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে বন্যা

সময়: 4:20 pm - July 22, 2020 | | পঠিত হয়েছে: 44 বার
করোনার মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে বন্যা

ঢাকা : করোনার প্রাদুর্ভাবের মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ পড়েছে বন্যার কবলে। ভারতের আসাম, চীন ও নেপালের বেশ কিছু অঞ্চলের মানুষ বন্যায় পানিবন্দী জীবন কাটাচ্ছেন। গৃহহীন হয়েছেন লাখ লাখ মানুষ। তিনদেশের বন্যায় প্রাণ গেছে প্রায় আড়াইশ মানুষের। এদিকে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে সমুদ্র উপকূলীয় ঘরবাড়ি পড়েছে ভাঙনের কবলে।

টানা বর্ষণে ক্রমেই বন্যা পরিস্থিতির অবনতি হতে শুরু করেছে ভারতের আসামে। ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে প্লাবিত হয়েছে রাজ্যটির ২৬শ’র বেশি গ্রাম। ঘরবাড়ি হারিয়ে লাখ লাখ মানুষ দিশেহারা। রাজ্যটির বেশিরভাগ নদীর পানিই এখন বিপদ সীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে, বলছে পানি সম্পদ মন্ত্রণালয়।

ভারতের উত্তরের রাজ্য বিহারের অবস্থাও ভয়ানক। বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বিপাকে পড়েছেন বাসিন্দারা। বন্যার থাবা থেকে রক্ষা পায়নি আসামের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কও। ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যটির ৯০ শতাংশই এখন পানির নিচে। নয়টি গণ্ডারসহ বন্যায় প্রাণ গেছে শতাধিক প্রাণীর।

বন্যা ও ভূমিধসের কবলে পড়েছে নেপালের পার্বত্য এলাকা ও দক্ষিণের সমতল অঞ্চল। দেশটিতে বন্যায় প্রাণ গেছে শতাধিক মানুষের, নিখোঁজ রয়েছে অন্তত ৫০ জন। গৃহহীন হয়েছেন কয়েক লাখ মানুষ। আগামী কয়েকদিনও দেশটিতে বন্যা অব্যাহত থাকবে এবং আরো প্রাণহানির আশঙ্কা করছেন কর্তৃপক্ষ।

এদিকে, গত কয়েক দশকের মধ্যে ভয়াবহ বন্যা দেখেছে চীন। গত দুই মাস ধরে চলা বন্যায় দেশটির সবচেয়ে বড় তিনটি বাঁধ বেশে যাওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে চলা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে উহান শহর, আনহুই, জিয়াংশি ও ঝেঝিয়াং প্রদেশের মানুষ। চীনের ইয়াংজি নদী ও পয়্যাং হ্রদের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর