উত্তেজনা এবার নেপাল-ভারত সীমান্তে, ভারতীয় যুবক গুলিবিদ্ধ

সময়: 4:24 am - July 20, 2020 | | পঠিত হয়েছে: 61 বার
উত্তেজনা এবার নেপাল-ভারত সীমান্তে, ভারতীয় যুবক গুলিবিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: লাদাখ সীমান্তে চীন সেনাদের সঙ্গে সংঘর্ষ ও হতাহতের রেশ কাটতে না কাটতেই ভারতকে অস্বস্তির বার্তা দিলো আরেক প্রতিবেশী দেশ নেপাল। দুদেশের মধ্যে সাম্প্রতিক টানাপোড়েনের মধ্যেই সীমান্তে ভারতীয়দের লক্ষ্য করে গুলি চালালো নেপালের পুলিশ। এতে এক ভারতীয় যুবক গুরুত্বর আহত হয়েছেন।

এ নিয়ে এক মাসের মধ্যে দ্বিতীয় দফায় সীমান্তে ভারতীয় নাগরিকদের ওপর গুলি চালালো নেপালের পুলিশ।

নেপাল পুলিশের বিরুদ্ধে এমন অভিযোগ তুলে স্থানীয় পুলিশ সুপারকে উদ্ধৃত করে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, গতকাল রবিবার ভারতের বিহার রাজ্যের কিষাণগঞ্জে সীমান্ত এলাকায় তিন ভারতীয়কে লক্ষ্য করে গুলি চালায় নেপালের পুলিশ। গুলিতে জিতেন্দ্র সিংহ নামে ২৫ বছর বয়সী এক ভারতীয় যুবক আহত হলে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

এএনআই জানিয়েছে, জিতেন্দ্র সিংহ ও তার দুই বন্ধু অঙ্কিত কুমার সিংহ এবং গুলশান কুমার সিংহ রবিবার গ্রামের বাইরে গরু খুঁজছিলেন। তখনই তাদের লক্ষ্য করে গুলি চালায় নেপালের পুলিশ।

এলাকায় এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়দের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

কিষাণগঞ্জের পুলিশ সুপার কুমার আশিস জানিয়েছেন, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে।

গত ১২ জুন ভারত-নেপাল সীমান্তে বিহারের সীতামারিতে নেপাল পুলিশের গুলিতে এক ভারতীয় কৃষক নিহত হন। আহত হন আরও দুই ভারতীয় নাগরিক।

চীন-ভারতের মধ্যকার সাম্প্রতিক সীমান্ত উত্তেজনার মধ্যে নেপালের এমন ভারতবিরোধী বৈরী আচরণের পেছনে চীনা মদদ রয়েছে বলে কৃষাণগঞ্জের স্থানীয়দের দাবি।

এই বিভাগের আরও খবর