দুই মৌসুম পর লা লিগা শিরোপা পুনরুদ্ধার রিয়ালের

সময়: 10:57 am - July 17, 2020 | | পঠিত হয়েছে: 52 বার
দুই মৌসুম পর লা লিগা শিরোপা পুনরুদ্ধার রিয়ালের

ক্রীড়া: করোনা পরবর্তী যুগে নিজেদের যেন নতুন করে খুঁজে পায় রিয়াল মাদ্রিদ। তাই কোন প্রতিপক্ষকে খুব একটা পাত্তা দেয়নি দলটি। তারই সুফল বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাতে পেল জিনেদিন জিদানের শিষ্যরা। ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়ে দুই মৌসুম পর লা লিগার শিরোপা পুনরুদ্ধারের আনন্দে মাতে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি।

লা লিগা শিরোপা জয়ের সব মঞ্চ প্রস্তুতিই ছিল রিয়ালের জন্য। তারপরও বৃস্পতিবার নিজেদের ঘরের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের শেষ দিকে কিছুটা ভুগতে হয়েছিল জিনেদিন শিষ্যদের। তারপরও কাঙ্ক্ষিত জয় তুলে নিতে খুব একটা সমস্যা হয়নি দলটির। যে কারণে দুই মৌসুম পর ফের লা লিগা শিরোপা নিজেদের দখলে নিতে পেরেছে সার্জিও রামোসের দল।

বৃহস্পতিবার আলফ্রেদো দে স্তেফানো স্টেডিয়ামে রিয়ালের শিরোপা জয়ের ম্যাচে নায়ক করিম বেনজেমা; দুই অর্ধে করেন একটি করে গোল। শেষ দিকে ভিয়ারিয়ালের হয়ে ব্যবধান কমান ইবোরা। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়ালের এটি ৩৪তম শিরোপা। এর আগে ২০১৬-১৭ মৌসুমে শেষবার লিগের মুকুট পরেছিল তারা।

ঘরের মাঠে বৃহস্পতিবার শুরু থেকেই আক্রমণাত্বক ছিল রিয়াল মাদ্রিদ। সপ্তম মিনিটের দিকে পরপর দুটি দারুণ সুযোগও পেয়েছিল দলটি। কিন্তু

দানি কারভাহাল ও লুকা মদ্রিচের ব্যর্থতায় স্বাগতিকরা এগিয়ে যেতে পারেনি। খানিক পর লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন বেনজেমাও। শেষ পর্যন্ত অবশ্য ম্যাচের ২৯তম মিনিটে গোলের দেখা পায় রিয়াল। মাঝমাঝে প্রতিপক্ষের পাস ধরে কাসেমিরো বাড়ান সামনে। মদ্রিচ বল ধরে একটু এগিয়ে ডান দিকে বাড়ান বেনজেমাকে। ডি-বক্সে জায়গা বানিয়ে কোনাকুনি শটে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে ঠিকানা খুঁজে নেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা।

বিরতির পর শুরুতেই ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন কারভাহাল। তবে একজনকে কাটিয়ে তার নেওয়া শট রুখে দেন গোলরক্ষক সের্হিও আসেনহো। এদিকে ম্যাচের ৬৬তম মিনিটে ভিয়ারিয়াল পেয়েছিল সমতায় ফেরার সুযোগ। কিন্তু বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পড়া দলটির চাভি কিনতিয়াকে রুখতে ছুটে যান কোর্তোয়া।৭৭তম মিনিটে ঘটনাবহুল পেনাল্টি গোলে শিরোপা অনেকটাই নিশ্চিত করে ফেলেন বেনজেমা। রামোস ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় রিয়াল। স্পট কিক নিতে এসে আলতো টোকায় বল একটু সামনে বাড়ান অধিনায়ক রামোস, ছুটে এসে জোরালো শটে লক্ষ্যভেদ করেন বেনজেমা। প্রতিবাদ জানায় সফরকারীরা। অবশ্য রামোসের ঢোকার আগেই বেনজেমা ডি-বক্সে ঢুকে পড়ায় আবার পেনাল্টি শট নিতে হয় রিয়ালকে। এবার আর কোনো বাড়তি ঘটনা নয়, নিচু শটে আসরে নিজের ২১তম গোলটি করেন ফরাসি ফরোয়ার্ড। এদিকে ম্যাচের শেষ দিকে ভিয়ারিয়ালের ইবোরা গোল করলে অন্যরকম কিছু সম্ভাবনা উঁকি দিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য তেমনটা হতে দেয়নি রিয়াল। যে কারণে শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় দলটির লা লিগা পুনরুদ্ধারের উদযাপন।

সব মিলিয়ে এখন পর্যন্ত ৩৭ ম্যাচে ২৬ জয় ও আট ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ২৪ জয় ও সাত ড্রয়ে ৭৯ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সেলোনা। অ্যাথলেটিকো মাদ্রিদ ৬৯ পয়েন্ট নিয়ে আছে তিনে। ২ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আছে সেভিয়া।

এই বিভাগের আরও খবর